,

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ- এ শহীদ দিবসে আলোচনা সভা রাষ্ট্রভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাঙালী জাতিসত্ত¡ার যে স্ফুরণ ঘটেছিল তা-ই পরবর্তীতে বাংলাদেশ প্রতিষ্ঠায় মহাপ্রেরণা যোগায় — প্রফেসর ড. আতফুল হাই শিবলী

শাহ মনসুর আলী নোমান,
নর্থ ইষ্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর ভিসি, জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদ এবং শিক্ষা প্রশাসক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি, বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনের সাবেক সদস্য, প্রথিতযশা ইতিহাসবিদ প্রফেসর ড. আতফুল হাই শিবলী বলেছেন, মহান ভাষা আন্দোলন আমাদের জাতীয় ইতিহাসে এক ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ ঘটনা। অমর একুশের চেতনা আমাদের মুক্তিযুদ্ধ, স্বাধীকার ও মুক্তিসংগ্রামে যুগিয়েছে প্রেরণা, সাহস ও উদ্দীপনা। ২১শে ফেব্রæয়ারী এখন বিশ্ব জুড়ে ভাষা ও স্বকীয়তা রক্ষার উৎস।
নর্থ ইষ্ট ইউনিভার্সিটি বাংলাদেশ আয়োজিত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রæয়ারী সোমবার বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এক আলোচনা সভায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদ প্রফেসর ড. আতফুল হাই শিবলী উপর্যুক্ত বক্তব্য রাখেন। ড. শিবলী বলেন, বিশ্বজুড়ে এখন বাংলা ভাষার চর্চা ও অনুশীলন বৃদ্ধি পাচ্ছে, দেশের সীমানা ছাড়িয়ে পৃথিবীর প্রায় ১০০টির মতো বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা, সংস্কৃতি ও সাহিত্য নিয়ে গবেষণা ও চর্চা হচ্ছে। ইহা জাতি হিসেবে আমাদের জন্য গৌরব ও অহংকারের বিষয়। তিনি বলেন, লালনের গান, দর্শন নিয়ে জাপানী ভাষায় অনুবাদ হয়েছে, রবীন্দ্র রচনাবলী চীনা ভাষায় অনুবাদ হয়েছে এবং আমাদের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে সবচেয়ে বেশী চর্চা, অনুশীলন ও গবেষণা হয়ে থাকে। তিনি বলেন, ঔপনিবেশিক প্রভুত্ব ও শোষণের বিরুদ্ধে মহান একুশ ছিল বাঙালীর প্রথম প্রতিরোধ। রাষ্ট্রভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাঙালী জাতিসত্ত¡ার যে স্ফুরণ ঘটেছিল তা-ই পরবর্তীতে বাংলাদেশ প্রতিষ্ঠায় মহাপ্রেরণা যোগায়।
উক্ত আলোচনা সভায় স্কুল অব বিজনেস এর ডিন প্রফেসর ড. তোফায়েল আহমেদ, প্রক্টর রথীন্দ্র চন্দ্র গোপ, সহযোগী অধ্যাপক তানভীর আহমদ চৌধুরী, আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান আবুল হাসানাত ইবনে আবেদীন, প্রভাষক নোমান আহমেদ বক্তব্য রাখেন এবং অমর একুশে’র কবিতা আবৃত্তি করে শুনান সহকারী অধ্যাপক ফাতেমা রশিদ সাবা। আলোচনা অনুষ্ঠানে বোর্ড অব ট্রাস্টিজ- এর সচিব আরিফ ইকবাল সহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং স্থানীয় সুধীমহল উপস্থিত ছিলেন।
নর্থ ইস্ট ইউনির্ভাসিটি বাংলাদেশ- এর পক্ষ থেকে ২১’শে ফেব্রæয়ারী সকালে উপাচার্য প্রফেসর ড. আতফুল হাই শিবলী এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ২১’শে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও পুষ্পার্ঘ অর্পণ করেন।


     এই বিভাগের আরো খবর