,

নবীগঞ্জের প্রবীণ সাংবাদিক আব্দুল কাইয়ুম আজাদ আর নেই

হবিগঞ্জ সময় পরিবারসহ বিভিন্ন মহলের শোক

তোফাজ্জল হোসেন: নবীগঞ্জের প্রবীণ সাংবাদিক, মানবতার সেবক এবং মানুষ গড়ার কারিগর অবসরপ্রাপ্ত প্রাইমারী স্কুল শিক্ষক আব্দুল কাইয়ুম আজাদ আর নেই ( ইন্নালিল্লাহি- – – রাজিউন)। গতকাল মঙ্গলবার বিকাল ৩.১০ টায় নিজ বাড়ি উপজেলার হালিতলা বারৈকান্দি গ্রামে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। ব্যক্তিগত জীবনে ১ কন্যা সন্তান মারা যাওয়ায় একমাত্র স্ত্রী, আত্মীয় স্বজনসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন। আজ বুধবার সকাল ১০.১৫ ঘটিকায় হালিতলা গ্রামের জামে মসজিদের মাঠে জানাযার নামাজ অনুষ্ঠিত হবে। সাংবাদিক আব্দুল কাইয়ুম আজাদের মৃত্যুতে সাংবাদিকনেতৃবৃন্দসহ নানা শ্রেণী পেশার মানুষ
শোক প্রকাশ করেছেন। শিক্ষকতার পাশাপাশি আব্দুল কাইয়ুম আজাদ সাংবাদিকতার মহান পেশায় জড়িত ছিলেন দীর্ঘকাল।  প্রবীণ সাংবাদিক আব্দুল কাইয়ুম আজাদ মৃত্যুতে  সাংবাদিক, শিক্ষক ও সুধি মহলে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুর সংবাদ পেয়ে তাকে একনজর দেখার জন্য অনেকেই ভিড় জমান তার বাড়িতে। নবীগঞ্জের সাংবাদিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। সাংবাদিক নেতৃবৃন্দের মধ্যে ছিলেন নবীগঞ্জ প্রেস কøাবের প্রতিষ্টাতা সভাপতি প্রবীন সাংবাদিক মছদ্দর আলী, নবীগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ আলাউর রহমান, আনোয়ার হোসেন মিঠু, সাইফুল জাহান চৌধুরী, এটিএম সালাম, দৈনিক হবিগঞ্জ সময়ের প্রকাশক ও সম্পাদক (ভারপ্রাপ্ত) সেলিম তালুকদার, সাংবাদিক মুরাদ আহমদ, মাওঃ আব্দুর রকীব হক্কানী, সুমন আলী খান ও এস.এম আমীর হামজা প্রমুখ।
নবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের হালিতলা গ্রামে এক সভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৪১ সালের  ১৭ সেপ্টেম্বর জন্ম গ্রহন করেন। তার পিতা মরহুম আব্দুল কাদিরও পেশায় শিক্ষক ছিলেন। মাতা মরহুমা হেলিমা বিবি ছিলেন গৃহীনি। স্বাধীনতার পুর্বে মরহুম আব্দুল কাইয়ুম আজাদ প্রাইমারী শিক্ষক হিসেবে নিয়োগ লাভ করেন। শিক্ষকতা  জীবনে স্কুলে অনুপস্থিতি বা দায়িত্বে অবহেলা বা দুর্ণীতির কোন অভিযোগ তার গায়ে আচর করতে পারেনি। সদা হাস্যজ্জ্বল ও সাদা মনের অধিকারী আব্দুল কাইয়ুম আজাদ শিক্ষকতার পাশাপাশি ১৯৬৮ইং সালে সিলেটের তৎকালীন সাপ্তাহিক দেশবার্তা পত্রিকায় লেখনির মাধ্যমে সাংবাদিকতার মহান পেশায় নিজেকে জড়ান। ১৯৭৩ সালে সিলেটস্থ সাপ্তাহিক জনশক্তি পত্রিকায় এবং ১৯৭৪ সালে ঢাকা থেকে প্রকাশিত সাপ্তাহিক প্রাচ্য বার্তায় কাজ করেন। ১৯৯২ সালে জাতীয় পত্রিকা দেশ বাংলায় নবীগঞ্জ উপজেলা ও হবিগঞ্জ জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও ঢাকা মেইল, সাপ্তাহিক অপরাধ চিত্র, দৈনিক সমাচারসহ অসংখ্য স্থানীয় ও জাতীয় পত্রিকায় সফলতার সাথে কাজ করেছেন। মানবতার সেবার প্রতীক কাইয়ুম আজাদ সর্বশেষ মৃত্যুর পুর্ব পর্যন্ত দৈনিক এশিয়া পত্রিকার সহযোগী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। জীবনের শেষ দিন পর্যন্ত অন্যায়ের কাছে মাথা নত করেননি শিক্ষক আব্দুল কাইয়ুম আজাদ। তিনি হবিগঞ্জ প্রেসকাবের প্রতিষ্টাতা সদস্য এবং নবীগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্টাতার পাশাপাশি সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে ১৯৮৪ইং সাল থেকে তার বেতন-ভাতাদি আটকে রেখেছিলেন তৎকালীন নবীগঞ্জ শিক্ষা অফিসার। তিনি ওই ঢালাও বদলীর প্রতিবাদ করার কারনে কর্তৃপক্ষ তার বেতন ভাতাদি আটকে রেখেছিল। কিন্তু সহকর্মীরাসহ অনেকে বলার পরও অন্যায়ের কাছে মাথা নত না করে আইনী লড়াইয়ের মাধ্যমে এবং প্রয়াত অর্থমন্ত্রী শাহ এমএস কিবরিয়ার সহযোগিতায় এককালীন বেতন ভাতা দিতে বাধ্য হয়েছিল কর্তৃপক্ষ। আর্ত মানবেতার সেবায় জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত কাজ করেছেন। এদিকে নবীগঞ্জের প্রবীণ সাংবাদিক আব্দুল কাইয়ুম আজাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং শোক সন্তপ্ত পরিবার বর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন সময় পত্রিকার সম্পাদক মন্ডলীর সভাপতি ও হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনের এমপি এম.এ মুনিম চৌধুরী বাবু, সম্পাদক মোঃ আলাউদ্দিন, প্রকাশক ও ভারপ্রাপ্ত সম্পাদক সেলিম তালুকদার, বার্তা সম্পাদক মতিউর রহমান মুন্না, সিনিয়র স্টাফ রিপোর্টার শাহ সুলতান আহমেদ, আলী হাছান লিটন, মোজাহিদ চৌধুরী।
অপর এক শোক বার্তায় প্রবীণ সাংবাদিক আব্দুল কাইয়ুম আজাদ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাণীগঞ্জ কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ আলাউর রহমান ঠাকুর।  শোক বার্তায় তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান। এছাড়া নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি আনোয়ার হোসেন মিঠু ও মুরাদ আহমদ। অপরদিকে নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সমকাল প্রতিনিধি এম.এ আহমদ আজাদ, প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি এম.এ মুজিবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক ও যুগান্তর প্রতিনিধি সরওয়ার শিকদার। শোক বার্তায় তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান।
এছাড়া অপরদিকে হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ডাঃ মুশফিক হোসেন চৌধুরী, নবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. আলমগীর চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোঃ শাবান মিয়া, সাবেক সভাপতি মনসুর উদ্দিন ইকবাল, বীর মুক্তিযোদ্ধা গোলাম মস্তফা রফিক, ফজলুর রহমান, হারুনুর রশীদ, সাধারণ সম্পাদক রাসেল চৌধুরী, জেলা পরিষদ সদস্য এড. সুলতান মাহমুদ ও আব্দুল মালিক শোক বার্তায় তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান।


     এই বিভাগের আরো খবর