,

দাম কমতে পারে যেসব পণ্যের

সময় ডেস্ক ॥ প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্যে আমদানি, রেগুলেটরি ও সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। আবার কিছু কিছু পণ্য ও সেবাকে ভ্যাটের আওতামুক্ত ঘোষণা করা হয়েছে। প্রস্তাবগুলো কার্যকর হলে এসব পণ্য ও সেবা গ্রহণে জনগণকে আগের তুলনায় কম খরচ করতে হতে পারে। অর্থাৎ দাম কমতে পারে।
আসবাবপত্র, রাইস কুকার, ব্লেন্ডার, ওয়াশিং মেশিন, মোবাইল ফোনসেট ও এলইডি টিভি: প্রস্তাবিত বাজেটে কৃষি যন্ত্রপাতি, আসবাবপত্র, রাইস কুকার, ব্লেন্ডার, ওয়াশিং মেশিন, মোবাইল ফোনসেট, খেলনা, চামড়া ও চামড়াজাত পণ্য, এলইডি টেলিভিশনকে কর অবকাশ সুবিধার অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে। ফলে এসব পণ্যের দাম কমবে।
পাউরুটি, বিস্কুট ও কেক : ভ্যাট অব্যাহতি দেওয়ায় প্রতি কেজির দাম ১৫০ টাকা, এমন পাউরুটি, বনরুটি, হাতে তৈরি বিস্কুট ও কেকের দাম কমতে পারে। কৃষি যন্ত্রপাতি পাওয়ার রিপার, পাওয়ার টিলার, কম্বাইন্ড হার্ভেস্টার, লোপিস্ট পাম্প ও রোটারি টিলারের দামও কমতে পারে।
ক্যান্সারের ওষুধ ও মেডিকেল গ্যাস : কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা দেওয়ায় ক্যান্সারের ওষুধের দাম কমবে। পাশাপাশি রেগুলেটরি ডিউটি কমানোয় মেডিকেল গ্যাসের (অক্সিজেন, কার্বন ডাইঅক্সাইড, নাইট্রোজেন) দামও কমবে।
স্থানীয়ভাবে উৎপাদিত লিফট, ফ্রিজ ও এসি : উপকরণ আমদানিতে শুল্ক কমানো ও রেগুলেটরি ডিউটি মওকুফ করায় স্থানীয়ভাবে উৎপাদিত লিফট, ফ্রিজ (রেফ্রিজারেটর), কম্প্রেসর, এয়ার কন্ডিশনার, মোটর ও পাদুকার দাম কমতে পারে।
স্থানীয়ভাবে উৎপাদিত মোটরসাইকেল : স্থানীয়ভাবে উৎপাদিত মোটরসাইকেল ও এর টায়ার, সিএনজি বেবিট্যাক্সি ও হালকা যানবাহনে ব্যবহৃত রাবার টিউবের দাম কমতে পারে।
বজ্রপাত প্রতিরক্ষার যন্ত্র : লাইটিনিং অ্যারেস্টারের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে ৫ শতাংশের প্রস্তাব করায় এর দাম কমতে পারে। আমদানিতে রেয়াতি সুবিধা দেওয়ায় কমবে অগ্নিনির্বাপক যন্ত্রপাতির দাম।
স্বর্ণের গহনা : ব্যাগেজ রুলে স্বর্ণ আমদানির শুল্ক ভরিতে এক হাজার টাকা কমানোর প্রস্তাব করা হয়েছে। এতে স্বর্ণের গহনার দাম কমতে পারে।
পোলট্রি, ডেইরি ও মৎস্য খাতের খাদ্য ও ভ্যাকসিনের দাম কমতে পারে।


     এই বিভাগের আরো খবর