,

পাইলট প্রকল্পের মাধ্যমে বানিয়াচংয়ে পর্যটন শিল্প রূপ দেয়া হবে -বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী

নিজস্ব প্রতিনিধি :: বাংলাদেশ সরকারের বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনারয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন বানিয়াচং প্রাচীন ২টি রাজ্যের রাজধানী। বানিয়াচংয়ের ইতিহাস ঐতিহ্য। আমি ঘুরে ঘুরে বানিয়াচংকে দেখেছি। অপরূপ সাজে সজ্জিত বিশাল এ গ্রাম। পুরো গ্রামটিই যেন একটি পর্যটন এলাকা। প্রতিমন্ত্রী বলেন সাগর দিঘী, বিথঙ্গলের আখড়া, সোয়াম্প ফরেষ্টসহ অগনিত পর্যটন সম্ভাবনাময় স্থাপনা ও প্রতœতাত্বিক নিদর্শণ রয়েছে বানিয়াচংয়ে। তাই বানিয়াচংয়ে পাইলট প্রকল্পের মাধ্যমে পর্যায়ক্রমে পর্যটন শিল্প বিকাশ করা হবে। গতকাল শনিবার বিকালে বানিয়াচং থানা প্রশাসন আয়োজিত কমিউনিটি পুলিশিং ডে ২০১৯ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি উপরোক্ত কথাগুলো বলেন। থানা প্রাঙ্গনে উপজেলা কমিউনিটি পুলিশিং এর সভাপতি আমির হোসেন মাস্টারের সভাপতিত্বে ও উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিয়ার সঞ্চালনায় উক্ত সভায় বক্তৃতাকালে প্রতিমন্ত্রী আরো বলেন সাগর দীঘি একটি পর্যটকটকদের আকৃষ্ট করার মত দৃষ্টি নন্দন নিদর্শন। এখানে মানুষজন আসেন দুরদুরান্ত থেকে। দীঘির পাড়ে দৃষ্টিনন্দন স্থানে একটি বিশ্রামাগাড়, একটি উন্নত টয়লেট ও পর্যটকদের ড্রেস পরিবর্তন করার জন্য একটি ভবন নির্মাণ করা হবে।
মাহবুব আলী বলেন, পৃথিবীর যেকোন দেশেরে তুলনায় আমাদের বঙ্গবন্ধুর সোনার বাংলা। বাংলাদেশে রয়েছে সুন্দরবন, সোনার গাঁ, ১শ ২০ কিলোমিটার সিভিস, কক্সবাজার সমুদ্র সৈকত। অপরূপ সাজের বাংলাদেশের থেকে অন্য কোন দেশ এত সুন্দর নয়। কবির ভাষায় তিনি বলেন এমন দেশটি কোথাও খোঁজে পাবেনাকো তুমি” সকল দেশের রানী সে যে আমার জন্মভ‚মি”। তিনি বলেন বিশেষ করে সিলেট হচ্ছে অলিআউলিয়ার দেশ। শাহজালাল (রাঃ) মাজার শরীফকে ঘীরে একটি পর্যটন শিল্প গড়ে তুলা যেতে পারে। সিলেটে রয়েছে অপরূপ চা বাগান। আমি যখন মাধবপুর থেকে চুনারুঘাটে রাত ২ টা ৩ টার দিকে চুনারুঘাটে যাই তখন চুখে পড়ে চা বাগানের আঁকাবাঁকা রাস্তাগুলি কতইনা সুন্দর। গাড়ির জানালার ফাঁক দিয়ে দেখতে পাই চা পাতার উপরে পরা চাঁদের রুসনি। দেখলে মনটা জুড়িয়ে যায়।
মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সিলেটের মানুষকে ভালবাসেন। তিনি নির্দেশ দিয়েছেন যেহেতু সিলেট অঞ্চলের বেশীরভাগ মানুষ ইংল্যান্ডে বসবাস করেন সেহেতু সিলেট বিমান বন্দর থেকে সরাসরি ইংল্যান্ডে ফাইটের ব্যবস্থা করতে। তার নির্দেশনা অনুযায়ী মন্ত্রনালয়ের পক্ষ থেকে পরিকল্পনা গ্রহন করা হয়েছে। ইতিমধ্যে ৫ হাজার কোটি টাকা বরাদ্ধ দেয়া হয়েছে। আশা করা হচ্ছে আগামী বছরের এপ্রিল মাস হতে সিলেট থেকে সরাসরি ইংল্যান্ডে ফাইট চালু করা হবে। বিশেষ অতিথির বক্তব্যে হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট আব্দুল মজিদ খান এমপি বলেন, বানিয়াচংয়ের চারদিকের গড়ের খাল খনন করে গ্রামের পুরাতন ঐতিহ্য ফিরে আনতে হবে। এমপি বলেন বানিয়াচংয়ে পর্যটন শিল্প বিকাশ করতে প্রতিমন্ত্রীর এ সফর। কিন্তু এর আগে আমাদেরকে মানুষিকভাবে প্রস্তুত হতে হবে। দাঙ্গা হাঙ্গামামুক্ত বানিয়াচং গড়ে তুলতে হবে। মজিদ খান আরও বলেন, সরকার যখন দেশকে উন্নতির দিকে নিয়ে যাচ্ছে তখনই একটি মহল অহেতুক উস্কানিমুলক কর্মকান্ড সৃষ্টি করার অপচেষ্টা করছে। তিনি হুশিয়ারী উচ্চারণ করে বলেন জননেত্রী শেখ হাসিনার মনোবল ইস্পাত কঠিন দচ্চ। তাকে টলানো এতো সহজ নয়।
বিশেষ অতিথির বক্তৃতায় পুলিশ সুপার মোহাম্মদ উল্লা বলেন, বানিয়াচং তথা হবিগঞ্জ জেলাকে আগের থেকে দাঙ্গামুক্ত করা সম্ভব হয়েছে। আসুন আমরা সকলে মিলেমিশে হবিগঞ্জ জেলাকে দাঙ্গা ও নারী নির্যাতনমুক্ত করে গড়ে তুলি। পর্যটন শিল্প বিকাশ সম্পর্কে পুলিশ সুপার বলেন পর্যটনের জন্য হবিগঞ্জ জেলা একটি সম্বৃদ্ধ জেলা। জেলায় রয়েছে, চা বাগান, রাবার বাগান, সেগুন বাগান। রয়েছে শতাধিক শিল্প কারখানা। বর্তমানে হবিগঞ্জ জেলা বাংলাদেশের একটি পরিচিত জেলা। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মামুন খন্দকার, কমিউনিটি পুলিশিং বানিয়াচং শাখার সেক্রেটারী বিপুল ভ‚ষন রায় প্রমুখ। উপস্থিত ছিলেন বানিয়াচং থানার অফিসার ইনচার্জ রঞ্জন কুমার সামান্ত, মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, জেলা পরিষদ সদস্য জাহানারা আক্তার ভ‚ইয়া লাকী, ইউপি চেয়ারম্যান রেখাস মিয়া, ওসি তদন্ত প্রজিত কুমার দাস, সেকেন্ড অফিসার এসআই হুমায়ুন কবির, ইউপি চেয়ারম্যান রেখাছ মিয়া, সাবেক চেয়ারম্যান হায়দারুজ্জামান খান ধন মিয়া, মিজানুর রহমান খান, স্মৃতি চ্যাটার্জী কাজল প্রমুখ। এর আগে মন্ত্রী সকাল ১১ টায় বিথঙ্গল আখড়ায়  ভক্ত নিবাসের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। এসময় বিথঙ্গল আখড়া সংস্কার কমিটির সভাপতি শ্রী সুকুমার দাস গোঁসাইয়ের সভাপতিত্বে ও সেক্রেটারী শংকর পালের পরিচালনায় আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করেন এ্যাডভোকেট মাহবুব আলী। এসময় বিশেষ অতিথির বক্তৃতা করেন এ্যাডভোকেট আব্দুল মজিদ খান এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের সচিব মহিবুল হক, পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান অতিরিক্ত সচিব রাম চন্দ্র দাশ, উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী প্রমুখ। পরে বিকাল ৪ টায় প্রতিমন্ত্রী ঐতিহাসিক সাগর দীঘি পরিদর্শন করেন।


     এই বিভাগের আরো খবর