,

সুস্থ থাকা যাবে যেসব অভ্যাসে

সময় ডেস্ক ॥ ব্যস্ত জীবনের কারণে আজকাল বেশিরভাগ মানুষই ক্লান্ত থাকেন। সেই সঙ্গে থাকে মানসিক চাপ। নিজের
স্বাস্থ্যের দিকে খেয়াল করার কারও সময় থাকে না। তবে এটাও মনে রাখা উচিত, নিয়মিত স্বাস্থ্যের যতœ না নিলে দ্রুতই তা ভেঙে পড়ে। সেই সঙ্গে যোগ হয় নানা রোগ। শরীর সুস্থ রাখতে কিছু অভ্যাস গড়ে তোলা জরুরি। যেমন-

খাওয়ার আগে পানি পান : খাবার খাওয়ার আগে পানি খেলে যে আপনার ত্বক ভালো থাকে সেটা কি আপনি জানেন? পানি শরীরে আর্দ্রতা বজায় রাখে এটা সবারই জানা। তবে খাওয়ার আগে পানি পান করলে পেট দ্রুত ভরা অনুভূত হয়। এতে শরীর কম পরিমাণে ক্যালরি গ্রহণ করে। ফলে ওজন বাড়ার আশঙ্কা কমে।

ব্যায়াম : নিয়মিত ব্যায়াম করা শরীরের জন্য খুবই জরুরি। প্রতিদিন ব্যায়াম করলে হৃদস্পন্দন ভালো থাকে। সেই সঙ্গে বাড়তি মেদও ঝরে। এছাড়া নিয়মিত ব্যায়াম করলে শরীর থেকে টক্সিনও বের হয়ে যায়। এতে শরীর সুস্থ থাকে। সেই সঙ্গে প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতাও বাড়ে। এ কারণে প্রতিদিন অন্তত আধ ঘণ্টা ব্যায়াম করার অভ্যাস করুন।
স্বাস্থ্যকর খাবার : খাবারের তালিকায় স্বাস্থ্যকর কিছু খাবার যেমন-শাকসবজি, ফলমূল, ডিম, মাছ, মাংস যোগ করুন। সেই সঙ্গে টিন ও প্রক্রিয়াজাত খাবার পরিহার করুন।
মেডিটেশন : বেশিরভাগ মানুষই অফিস ও বাসায় নিজেদের সমস্যা নিয়ে চিন্তায় থাকেন। আর মন দুশ্চিন্তাগ্রস্থ থাকায় শরীরও বেশি ক্লান্ত হয়ে পড়ে। মন শান্ত রাখতে নিয়মিত মেডিটেশন করা জরুরি। সেক্ষেত্রে পরিবারে অন্য সবাই ঘুম থেকে ওঠার আগে নিজে উঠে পড়–ন । ১০ থেকে ১৫ মিনিট নিরিবিলি কোনো স্থানে বসে মনকে নিজের মতো করে ছেড়ে দিন। লম্বা করে শ্বাস নিন, ধীরে ধীরে ছেড়ে দিন। এতে মন হালকা হবে।
হাঁটা : আজকাল বেশিরভাগ মানুষ ঘণ্টার পর ঘণ্টা অফিসে বসে বসে কাজ করেন। এতে স্থলতাসহ নানা ধরনের শারীরিক সমস্যা তৈরি হয়। শরীর সুস্থ রাখতে নিয়মিত হাঁটার অভ্যাস করুন। কাজের ফাঁকে ফাঁকে মাঝেমধ্যে একটু বিরতি নিন, কিছুক্ষণ হাঁটাহাটি করুন। এতে যেমন ক্যালরি ঝরবে, তেমনি শরীরও সুস্থ থাকবে।


     এই বিভাগের আরো খবর