,

হবিগঞ্জের পইলের সাব আর নেই

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জ সদর উপজেলা পরিষদের সাবেক চার বারের চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক ‘পইলের সাব’ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি———-রাজিউন)। সাবেক মৃত্যুতে এলাকা থেকে এক সালিশ বিচারকের জীবনাবসান হয়েছে।
বৃহস্পতিবার (১২ মার্চ) দিবাগত রাত ১ টা ৩০ মিনিটে উপজেলার পইল গ্রামের সাহেব বাড়িতে বার্ধক্ষ্য জনিত কারনে ইন্তেকাল করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, গুণগ্রাহী রেখে গেছেন।
সৈয়দ আহমদুল হকের পারিবারিক সূত্র জানায়, তিনি বেশ কিছু দিন ধরে বার্ধক্যজনিত কারণে বিভিন্ন রোগে ভুগছিলেন। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তাঁর উন্নত চিকিৎসা করানো হয়েছে।

শুক্রবার (১৩ মার্চ) বিকেল ৩টার পইল ঈদগাহ মাঠে তাঁর জানাযার শেষে পারিবারিক কবরস্থানে দাপন করা হবে।
এদিকে মাঝরাতে পইলের সাবেক মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে জেলার বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার শুভাকাঙ্খিরা তার বাড়িতে ছুটে যান সাব বাড়িতে। এলাকার নারী-পুরুষসহ সকল বয়সী মানুষ কান্নায় ভেঙে পড়েন। এ সময় সেখানে এক হৃদয় বিধারক দৃশ্যের সৃষ্টি হয়।

পইলের সাবের বড় ছেলে ইউপি চেয়ারম্যান সৈয়দ মঈনুল হক আরিফ জানান- তার বাবা ছিলেন সারা জেলাবাসীর এক পরিচিত মুখ। সাদা মনের মানুষ হিসেবে তিনি সর্বমহলের আস্থা অর্জন করেছেন। সালিশ বৈঠকে ন্যায় বিচারক হিসেবেও তার রয়েছে বিশেষ খ্যাতি।

সৈয়দ আহমদুল হক ১৯৪৯ সালের ৩১ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামের সাহেব বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা সৈয়দ জাহেদুল হক ছিলেন পইল ইউনিয়নের বারবার নির্বাচিত চেয়ারম্যান। শিক্ষাজীবনে সৈয়দ আহমদুল হক ১৯৬৮ সালে হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজ থেকে বি.কম ডিগ্রী লাভ করেন। এরপর কয়েক বছর একটি স্কুলে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। পরে সরকারি কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগদান করেন। একপর্যায়ে জনগণের চাওয়ার মূল্যায়ন করতে তিনি সরকারি চাকরি ছেড়ে নির্বাচন করে কয়েক টার্ম পইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। দীর্ঘ প্রায় ২৪ বছর তিনি সেখানে চেয়ারম্যান হিসেবে সততার সাথে দায়িত্ব পালন করেছেন। ১৯৮৫ সালে প্রথম সদর উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচিত হন। এরপর সবক’টি উপজেলা নির্বাচনে তিনি বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হন। সেখানেও তিনি টানা চার বার চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করেছেন।


     এই বিভাগের আরো খবর