,

নৌকা থেকে জঙ্গল, বাঙালিদের যত অদ্ভুত কোয়ারেন্টিন

সময় ডেস্ক : গোটা বিশজুড়ে চলছে করোনা তাণ্ডব। এরই মধ্যে করোনা মোকাবেলায় হোম কোয়ারেন্টিনে সময় কাটাচ্ছে মানুষ। নিজ নিজ বাড়িকেই বেছে নিয়ে সবচেয়ে নিরাপদ জায়গা হিসেবে। তবে সেল্ফ আইসোলেশনের জন্য অদ্ভুত কিছু জায়গার খোঁজ করেছে ভারতের বেশ কয়েকজন মানুষ।

পশ্চিমবঙ্গের অনেকে নিজেদের পচ্ছন্দমত জায়গায় কোয়ারেন্টিনে আছেন। মালদা জেলার নিরঞ্জন হালদার লকডাউনের কারণে বাড়ি ফিরে যেতে পারেননি। শেষ পর্যন্ত নৌকায় আশ্রয় নিয়েছেন তিনি। নিরঞ্জন বলেন , গ্রামবাসী করোনা আতঙ্কে কেউ তাদের বাড়িতে থাকার জায়গা দেয়নি। তবে একটি নৌকার ব্যবস্থা করেছে এবং সেই সাথে খাবার। এরকম আরো তিনজন অভিবাসী তাদের বাড়িতে যেতে পারেনি। গেল মঙ্গলবার থেকে একজন কাঠুরে জায়গা নিয়েছেন জঙ্গলের ভিতরে। তাবু বানিয়ে সেখানেই কোয়ারেন্টিনে আছেন তিনি। নিজ পরিবারকে সুরক্ষিত রাখতেই ১৪ দিনের এমন আইসোলেশনে গেছেন তারা।

পুরুলিয়া জেলার সাতজন অভিবাসী যারা চেন্নাই থেকে এসেছেন তারা গাছে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। অনেকে আবার বাঁশের মাচা করে সেখানে রাত দিন পার করছে।.বিষয়টি প্রশাসন জানার পর জরুরী ব্যবস্থা নিয়েছেন। এ পরিস্থিতিতে সামাজিক দূরত্বের মত বিষয়টির গুরুত্ব তুলে ধরছেন সরকারী বেসরকারী এনজিও। পূর্ব বর্ধমান জেলার একটি অঞ্চলে লুডো বোর্ড এবং ডাইস বিতরণ করছে একটি এনজিও যাতে মানুষ বাড়ির ভিতরে থেকে সময় কাটাতে পারে।


     এই বিভাগের আরো খবর