,

সংশোধন করা হলো সাধারণ ছুটির প্রজ্ঞাপন

সময় ডেস্ক : করোনা সংক্রমণের কারণে সরকারি ছুটির দিনগুলোতে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত ঘর থেকে বের হওয়া যাবে না- এমন শর্ত দিয়ে আজ ১১ এপ্রিল (শনিবার) দুপুরে সাধারণ ছুটির সংশোধিত প্রজ্ঞাপন প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সাধারণ ছুটি চলাকালে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত বের হওয়া সম্পূর্ণ নিষেধ। তবে অন্য সময়েও জরুরি গুরুত্বপূর্ণ কাজ ছাড়া বাইরে বের হওয়া যাবে না।

এর আগে গতকাল শুক্রবার (১০ এপ্রিল) দুপুরে জারি করা এ সংক্রান্ত প্রজ্ঞাপনে সন্ধ্যা ৬টার পর বের হলে আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু সন্ধ্যা ৬টা থেকে কয়টা পর্যন্ত বের হওয়া যাবে না তা উল্লেখ ছিল না। সংশোধিত প্রজ্ঞাপনে তা উল্লেখ করা হয়েছে। অন্যদিকে সাংবাদিকদের বিষয়েও একটি অস্পষ্টতা ছিল শুক্রবার জারি করা প্রজ্ঞাপনে।

জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন এ সংবাদমাধ্যমকে বলেন, আগের প্রজ্ঞাপনে দুইটি বিষয়ে অস্পষ্টতা ছিল। এর মধ্যে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত বের হওয়া যাবে না- তা উল্লেখ করে বিষয়টি পরিষ্কার করা হয়েছে।

অন্যদিকে জনপ্রশাসনের আগের প্রজ্ঞাপনে সাংবাদিকদের বিষয়ে শুধু ‘সংবাদপত্র’ উল্লেখ করা হয়েছিল। এখানে ‘গণমাধ্যম’ (ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়া) শব্দটি যোগ করা হয়েছে। যাতে প্রিন্ট ও ইলেকট্রনিক্স সব গণমাধ্যমকেই বুঝানো হয়েছে।

করোনা পরিস্থিতি সামাল দিতে গত ২৬ মার্চ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী টানা ছুটি চলছে। এর মধ্যে তিন দফা ছুটি বাড়ানো হয়েছে। এর আগের ছুটির প্রজ্ঞাপনগুলোতে বিভিন্ন দিকনির্দেশনা থাকলেও ঘর থেকে বের হলে আইনি ব্যবস্থার কথা উল্লেখ করা হয়নি। কিন্তু সর্বশেষ জারি করা প্রজ্ঞাপনে সন্ধ্যা ৬টার পরও কেউ যদি বাইরের রাস্তায় বের হন সে ক্ষেত্রে আইনি ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

এছাড়া সাধারণ ছুটি চলাকালে সরকারি কর্মচারীদেরকে নিজ নিজ কর্ম এলাকায় অবস্থান করার নির্দেশসহ পাঁচ দফা নির্দেশনা দিয়েছে সরকার।


     এই বিভাগের আরো খবর