,

প্রতিকী ছবি করোনাভাইরাস (কোভিড-19)

করোনা আতংক যেন নেই তাদের মধ্যে!

নবীগঞ্জের মুক্তাহার,তিমিরপুর মাধবপুর-গালিমপুরে গার্মেন্টস কর্মীর ব্যাপক সমাগম

 

 

উত্তম কুমার পাল হিমেল : হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ৭ নং করগাঁও ইউনিয়নসহ প্রত্যন্ত অঞ্চল হিসেবে পরিচিত দীঘলবাক ইউনিয়নের মাধবপুর-গালিমপুর এলাকায় গত ২/৩ দিনে ঢাকা ও নারয়নগঞ্জ থেকে বেশকিছু গার্মেন্টসকর্মী মরনব্যাধি করোনা ভাইরাস উপেক্ষা করে নবীগঞ্জে আসায় সাধারন মানুষের মধ্যে আতংক দেখা দিয়েছে। ১৬ এপ্রিল বৃহস্পতিবার ভোরে নবীগঞ্জ পৌর এলাকার পাশ্বর্তী করগাও ইউনিয়নের মুক্তার গ্রামের সমীরন দাশ ও তার পরিবারের ৫ জন গার্মেন্টসকর্মী নারায়নগঞ্জ থেকে এবং ৪/৫ দিন পুর্বে নবীগঞ্জ পৌরসভার পূর্ব তিমিরপুর গ্রামের সোহাগ মিয়া,সোহান মিয়া,রায়হান মিয়া,তোফায়েল মিয়া,শাওন মিয়া ঢাকা ও নারায়নগঞ্জ থেকে বাড়ীতে আসার কারনে ঐ গ্রামের সাধারন মানুষের মাঝে আতংক বিরাজ করছে। নবীগঞ্জ থানা পুলিশকে বিয়য়টি অবগত করা হয়েছে। করোনা ভাইরাসে যখন গোটা বিশ্ব স্তব্ধ তখন নবীগঞ্জের মাধবপুর-গালিমপুর বাজারে চলছে রমরমা ব্যবসা। ওই এলাকায় মানুষের আনাগোনা স্বাভাবিক জীবনযাত্রার মতো। প্রত্যন্ত অঞ্চল হিসেবে প্রশাসনের নির্দেশনা হয়তোবা কার্যকরী মনে করছেন না মাধবপুর-গালিমপুর জনপদের জন-সাধারণ। সম্প্রতি নবীগঞ্জ উপজেলা করগাঁও উইনয়নের মুক্তাহার,মাধবপুর-গালিমপুর এলাকায় নারায়ণগঞ্জ,ঢাকা,কুমিল্লাসহ বিভিন্ন জেলা থেকে মানুষ ফিরেছে। এর ফলে সাধারন মানুষের মাঝে দেখা দিয়েছে আতংক উৎকণ্ঠা। যাতায়াত ব্যবস্থা নাজুক হওয়ায় প্রশাসনিক টহল পৌঁছায়নি মাধবপুর-গালিমপুর এলাকায়। করা হয়নি সচেতনামূলক মাইকিং এর ফলে নিয়ম-নীতির তোয়াক্কা না করেই স্বাভাবিক জীবনযাত্রার মতো মানুষ দিব্বি চলাফেরা করছেন। মাধবপুর-গালিমপুর বাজারে ব্যাপক জনসমাগম হয় প্রতিদিনই। জানা যায়, প্রত্যন্ত দ্বীপ হিসেবে পরিচিত মাধবপুর-গালিমপুর এলাকা হবিগঞ্জ জেলার শেষ সীমান্ত বলা হয় । আবার মাধবপুর-গালিমপুরের এক অংশ সিলেট বিভাগের ওসমানী নগর উপজেলায় অবস্থিত । প্রত্যন্ত অঞ্চল হিসেবে ওই এলাকায় সরকারে উন্নয়নের ছোঁয়া লাগেনি। নেই ইট সলিং কিংবা পাকা সড়ক। ওই এলাকার লোকজন ধুলোবালিতে একাকার হয়ে মাটির রাস্তা দিয়ে প্রতিনিয়ত যাতায়াত করে থাকেন। যাতায়াত ব্যবস্থা নাজুক হওয়ায় প্রশাসন মাধবপুর-গালিমপুর যেতে অপারগতা প্রকাশ করে বিভিন্ন সময়।
দেশে করোনা ভাইরাস যখন মহামারী আকার ধারণ করেছে তখন নবীগঞ্জ উপজেলার দীঘলবাক ইউনিয়নের মাধবপুর-গালিমপুর এলাকায় মানা হচ্ছেনা সরকারের কোনো নির্দেশনা। প্রতিনিয়তই মাধবপুর-গালিমপুর বাজারে ব্যপক হারে চলাফেরা করছে মানুষ। নেই কোনো মাস্ক,গ্লাভসের ব্যবহার । হ্যান্ড স্যানেটাইজার কী হয়তো বা অনেকেই জানেন না। এ যেন বাংলাদেশের বুকে এক অচেনা দ্বীপ।
স্থানীয় সচেতন নাগরিকদের ভাষ্য, বার বার করোনা ভাইরাসের মধ্যে ব্যক্তিগত ভাবে সচেতন হওয়ার আহবান জানানোর পরও কেউই সাড়া দিচ্ছেন না। প্রশাসনের আনাগোনা না থাকায় এলাকায় মানা হচ্ছেনা সরকারি কোনো নির্দেশনা ।এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসী।
ওসি মোঃ আজিজুর রহমান বলেন,আমাদের লোকবল কম থকার পরও বিভিন্ন স্থানে প্রশাসনিক ব্যবস্থা নিতেছি। এ ব্যাপারে স্থানীয়ভাবে সংশ্লিষ্ট মেম্বার ও চেয়ারম্যানদেরকেও ভুমিকা নিতে হবে।
এ বিষয়ে জানতে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত কুমার পাল এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মাধবপুর গালিমপুর এলাকায় যাওয়ার যাতায়াত ব্যবস্থা খুবই নাজুক,তারপরও বিষয়টা গুরুত্বের সাথে দেখতেছি।


     এই বিভাগের আরো খবর