,

ক্রিকেট পাড়ার বড় ১ প্রশ্নের উত্তর দিলেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার সোয়েব

বিরাট কোহলিকে কীভাবে আউট করা যায়? করোনা আসার আগে ক্রিকেটপাড়ায় এটাই ছিল বড় প্রশ্ন, এবার সেই প্রশ্নের জবাব দিলেন পাকিস্তানের কিংবদন্তি সোয়েব……………………….

জাবেদ ইকবাল তালুকদার : বিশ্বের নানা প্রান্তে রান করে চলছেন ভারতীয় অধিনায়ক। বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের সংক্ষিপ্ত তালিকায় ৩১ বছর বয়সেই নিজের নাম লিখিয়েছেন তিনি। তাই কোহলিকে আউট করার ‘লোভ’ বর্তমানের বোলাররা যেমন সংবরণ করতে পারেন না, তেমনি সাবেকরাও।

সাবেক বনে যাওয়া কিংবদন্তি পেসার সোয়েবই জানিয়ে দিলেন কোহলিকে আউট করার পথটা। কোহলিকে তিনি কীভাবে আউট করতেন সেই কৌশলটা বলেছেন শোয়েব আখতার। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে দ্রুতগতির ডেলিভারি দেওয়া শোয়েব এই কথা সরাসরি বলেছেন ইনস্টাগ্রামে, ‘আমি বল করলে ক্রিজের পাশ থেকে আসতাম। বলটা তাঁর (কোহলি) সামনে ফেলে বের করে নেওয়ার চেষ্টা করতাম। ড্রাইভ করাতাম।’

ধরা যাক, এই ডেলিভারিতে কাজ হলো না। ঠিক জায়গাতে দাঁড়িয়েই বলগুলো মাঝ ব্যাটে খেললেন কোহলি। তখন কী করবেন শোয়েব? এমনিতে একটা কথা প্রচলিত আছে, অফ স্টাম্পের একটু বাইরে মাপা লেংথের সুইং খানিকটা অস্বস্তি নিয়ে খেলেন কোহলি। আবার ঠিক একই জায়গায় তাঁকে খুব ভালোও খেলতে দেখা গেছে।

ওয়ানডেতে প্রায় ৬০ টেস্টে ৫৩ ব্যাটিং গড়ের কোহলিকে আউট করার দ্বিতীয় পরিকল্পনাও খুলে বললেন শোয়েব, ‘ওটায় কাজ না হলে ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিতে বল করে আউট করব।’ পাকিস্তানের হয়ে ৪৬ টেস্ট এবং ১৬৩ ওয়ানডে খেলেছেন শোয়েব। টেস্টে নিয়েছেন ১৭৮ উইকেট, ওয়ানডেতে ২৪৭।

দেখা যাক, করোনাকাল শেষ হলে শোয়েবের পরামর্শ মাথায় নিয়ে স্টার্ক-রাবাদারা বল করেন কি না! আর এতে কোহলিকে আউট করা যায় কি না??


     এই বিভাগের আরো খবর