,

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া সীমান্তে গুলি বিনিময়

সময় ডেস্ক : করোনাভাইরাসের এই মহামারির সময়েও থেমে নেই সংঘাত-উত্তেজনা। গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়ার সীমান্তে। আজ স্থানীয় সময় রোববার সকালে এ ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, দুই দেশের সীমান্তে অসামরিক অঞ্চলের মধ্যে গুলি বিনিময়ের এ ঘটনা ঘটে। এতে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর কেউ হতাহত হননি।

তবে উত্তর কোরিয়ার সেনাবাহিনীর কোনো সদস্য হতাহত হয়েছেন কিনা তা নিশ্চিত করতে পারেনি আলজাজিরা বা নিউইয়র্ক টাইমস।

দুই কোরিয়ার মধ্যে ২৪৮ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। যা বিশ্বের সবচেয়ে সামরিকায়িত সীমান্ত। তবে এর মধ্যে ৪ কিলোমিটার সীমান্ত এলাকাকে বলা হয় অসামরিক অঞ্চল।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেছেন, আন্তঃকোরিয়া যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে কথা বলে আমরা পুরো বিষয়টি বোঝার চেষ্টা করছি। পুনরায় যাতে এ ধরনের ঘটনা না ঘটে তার জন্য আলোচনা চলছে।

দীর্ঘ ২০ দিন ‘উধাও’ থেকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন জনসম্মুখে আসার ঠিক একদিন পরই দুই দেশের সীমান্তের গোলাগুলির ঘটনা ঘটলো।

২০১০ সালে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বড় ধরনের গোলাগুলির ঘটনা ঘটেছিল। সে বছরই দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর একটি জাহাজ ডুবিয়ে দিয়েছিল উত্তর কোরিয়ার সাবমেরিন। তাতে দক্ষিণ কোরিয়ার ৪৬ নাবিক নিহত হয়েছিলেন।

২০১৮ সালে দুই দেশ সীমান্তের অসামরিক অঞ্চল থেকে অবশ্য কিছু গার্ড পোস্ট সরিয়ে নিতে শুরু করে। মূলত উত্তেজনা কমানোর অংশ হিসেবেই এমন পদক্ষেপ নিয়েছিল সিউল ও পিয়ং ইয়ং।


     এই বিভাগের আরো খবর