,

আপনার জ্ঞান কোথায়??

রাকিব আলী : আপনাকে কিছু অপ্রিয় সত্য কথা বলি । হয়তো আপনার কাছে কথাগুলো কটু মনে হতে পারে। তাতে কি? আমি যদি আপনাকে এতোটা ভালোবাসতে পারি, আপনার জন্যে লিখতে পারি, তাহলে কি আপনার বৃহত্তর কল্যাণের জন্যে আপনাকে কয়েকটা কটু কথা বলার অধিকার কি আমি রাখতে পারি না? আর একটা প্রবাদই তো আছে যে,  “শাসন করা তাঁরই সাজে সোহাগ করে যে ।”
ক) একটু চিন্তা করে দেখেন তো আপনাকে অনার্স পাস করতে হলে ছোটবেলা থেকে অনার্স পর্যন্ত কমপক্ষে ১৩৫ টি বই পরতে হয় (প্রতি বিষয়ের জন্যে কমপক্ষে একটি করে বই ধরে। কিন্তু অনেক সময় আমদেরকে একটা বিষয়ের জন্যে তিনটা থেকে চারটা পর্যন্ত বই পরতে হয়)। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হচ্ছে এই কমপক্ষে ১৩৫ টি বইয়ের মধ্যেও আপনার জীবনের জন্যে সবচেয়ে অত্যাবশ্যকীয় একটা বই (আল কোরআন) থাকে না। আপনার এই পৃথিবীতে একটা চাকরীর জন্যে শত শত বই পড়ার সময় হয়। কিন্তু আল কোরআন পড়ার সময় হয় না। তার পরেও আপনি নিজেকে মুসলমান বলে পরিচয় দেন! আল্লাহর কাছে মুক্তির আশা করেন!! আমার মনে হয় আমাদের নিজেদের একটু লজ্জিত হওয়া উচিৎ।

খ) একবার চিন্তা করেনতো সাময়িক কিছু বিনোদনের জন্যে আপনি হাজার-হাজার টাকা খরচ করে হুমায়ূন আহমেদের বই, জাফর ইকবালের বই,,,বিভিন্ন মুভি-ডিস্ক এবং আরও কতো কি কিনতে পারেন। কিন্তু মাত্র হাজার-বারোশ টাকা খরচ করে ইসলাম বুঝার জন্যে একটা কোরআনের তাফসীর বা কয়েকটা ইসলামিক বই কিনতে পারেন না, পারেন না পাঁচ-দশ টাকা খরচ করে একটা নামাজ শিক্ষা বই কিনে নামাজ শিক্ষা করতে। তা পারবেন কেনো? আপনি তো আধুনিক ছেলে বা মেয়ে,আপনার কি কোরআনের তাফসীর আর ইসলামিক বই পড়ার সময় আছে…? আপনার সময় আছে একরাতে দুই-তিনটা মুভি দেখে শেষ করার, আপনাার সময় আছে টিএসসিতে বন্ধু- বান্ধবীদের সাথে জমিয়ে আড্ডা দেওয়ার, আপনার সময় আছে গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ড নিয়ে পার্কে বসে নিভৃতে আড্ডা দিয়ে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট করার, আপনার সময় আছে বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ডের সাথে সারারাত জেগে ফোনালাপ করার, আপনার কি ইসলাম নিয়ে বা কোরআন-হাদিস নিয়ে আলোচনা করার সময় আছে?
তা থাকবে কিভাবে? আপনার সময়গুলো হচ্ছে একথা টাইগার, ডার্টি পিকচার আর বলিউডের কোন মুভিটা কতো হিট হয়েছে তা নিয়ে বন্ধু-বান্ধবীদের সাথে আলোচনায় হারিয়ে যাওয়ার। কোন মুভি প্রথম দিনেই কতো মিলিয়ন ডলার আয় করছে তা একেবারে আপনার নখদর্পণে। স্প্যানিশ লীগে আর ইংলিশ প্রিমিয়ার লীগে কে কয়টা গোল করছে সব আপনার মুখস্ত। আগামী বছর কে ব্যালন ডি জিতবে তাও বলে দিতে পারবেন। পৃথিবীর সব বিষয়ের জ্ঞান আপনি রাখেন আর আপনি সবই বলে দিতে পারবেন। বলতে পারবেনা শুধু পবিত্র কোরআনে কয়টা সূরা আছে? সিহাহ সিত্তাহ মানে কি? আখলাক মানে কি? জান্নাত-জাহান্নাম কি? মৃত্যু কি/কিভাবে হবে/জান কবজ হবে কিভাবে? সত্যি আপনার জন্যে আমার করুনা হয়!, আপনার জন্যে আমার লজ্জা হয়!
আপনার জন্যে আমি বিব্রত!  তারপরেও আপনাকে আমি অনেক অনেক ভালোবাসি।
অনেক অনেক পছন্দ করি। আর তাই আপনাকে এই কথাগুলো বললাম যেনো আপনার চেতনা ফিরে আসে, যেনো আপনার ভিতরে ঘুমিয়ে থাকা সত্যিকারের মানুষটা জেগে ওঠে!!!

গ) রাইহান রাফির পোড়ামন২ সিনেমা দেখে-হুমায়ূন আহমেদের মৃত্যুতে সস্তা প্রেমের সিনেমা দেখে, সস্তা প্রেমের উপন্যাস পড়ে আপনার চোখে জল এসে যায়। কিন্তু নিজের শত শত ভুল আর পাপের জন্যে আল্লাহর সামনে দাঁড়িয়ে এক ফোঁটা চোখের জল ফেলার সময় আপনার হয় না। আর দাঁড়ালেও সে সময় চোখের সমস্ত জল যেনো কর্পূরের মতো বাষ্প হয়ে উড়ে যায়। এভাবে আর কতো দিন? এখনো কি আপনার চেতনা হবে না? নাকি আল কোরআনের ওই আয়াতের মতো হবে আপনার অবস্থা : “দুনিয়ায় বেশী বেশী এবং একে অপরের থেকে বেশী পাওয়ার মোহ তোমাদেরকে গাফলতির মধ্যে ফেলে দিয়েছে। এমনকি তোমরা (এই চিন্তায় আচ্ছন্ন হয়ে) কবর পর্যন্ত পৌঁছে যাও ।” –সুরা আত তাকাসুরঃ ১-২ ।

বলেন, আর কবে আপনার রবের দিকে প্রত্যাবর্তন করবেন? শেষ বয়সে?
কিন্তু আপনি যে আর এক মুহূর্ত পরে এই পৃথিবীতে বেঁচে থাকবেন এই নিশ্চায়তা আপনাকে কে দিয়েছে? মনে রাখবেন, একটা সেকেন্ড বেঁচে থাকার নিশ্চয়তা আমাদের নেই। আল্লাহ্ আমাদের সবাইকে ইসলাম ও  কোরআন-হাদিস সম্বন্ধে বুঝার তৌফিক দান করুন। -আমীন !

লেখক
রাকিব আলী


     এই বিভাগের আরো খবর