,

করোনাকালে ফল বা সবজি ধোয়ার উপায়

সময় ডেস্ক : বাজার থেকে বাসায় ফিরে সাবান বা জীবাণুনাশক হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে হাতের তালুর প্রায় ৯০-৯৫ শতাংশ জীবাণুকে মেরে ফেলছেন। কিন্তু বাইরে থেকে আসা ফল বা সবজি ধোওয়ার ক্ষেত্রে কী করবেন? তা থেকে সংক্রমণ হতে পারে কি? জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, ফল বা সবজি ধোওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করাই ভাল। তবে আতঙ্কের কোনও কারণ নেই। সংক্রমণ এড়াতে বিশেষ কিছু নিয়ম মেনে চললেই হবে। দৈনিক হবিগঞ্জ সময়ের পাঠকদের জন্য সেই নিয়মগুলো তুলে ধরা হলো:

১. যে সমস্ত ফল বা সবজি কয়েক দিন রেখে ব্যবহার করা যায়, যেমন আলু, পেঁয়াজ, আদা, নারকেল, নাসপাতি ইত্যাদি, এ জাতীয় জিনিসগুলো বাজার থেকে এনে বাইরে কোনও খোলা জায়গায় দিন চারেক রেখে দিতে পারলে ভাল।
২. কোনও কোনও ক্ষেত্রে সবজি সাবান পানিতে ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে শুকনো করে মুছে রেখে দিতে হবে।
৩. অনেক সবজির ক্ষেত্রে আবার সাবান পানি অন্যরকম প্রতিক্রিয়া হয়। সে ক্ষেত্রে সবচেয়ে সুবিধাজনক হল পটাসিয়াম পারম্যাঙ্গানেট দ্রবণ বা পটাস মিশ্রিত পানিতে সবজি ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে মুছে রেখে দেওয়া।
৪. সবজি ধোওয়ার আগে নিজের হাত ভাল করে সাবান দিয়ে কচলে ধুয়ে নিতে হবে। তারপর সবজি ধুতে হবে।
৫. পেঁয়াজ, আলু, আপেল, কমলালেবু, আদা, আম, গাজর, মুলো, বিট জাতীয় ফল-সবজির ক্ষেত্রে খোসা ছাড়ানো খুবই সহজ। এই ধরনের খাবার ভাল করে ধুয়ে নেওয়ার পর খোসা ছাড়িয়ে আবার পানিতে ধুয়ে নিন। সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরো খবর