,

খালি পেটে খাবেন না যে ৫ খাবার

সময় ডেস্ক ॥ সুস্থ থাকতে গেলে সঠিক সময়ে সকালের নাস্তা করাটা যেমন জরুরি তেমনি কিছু খাবার রয়েছে যা খালি পেটে খাওয়া ক্ষতিকর। কিছু খাবার রয়েছে যা সকালে খেলে হজম বা অ্যাসিডিটির সমস্যা হতে পারে। আসুন জেনে নিই সেসব খাবার সম্পর্কে-
১. কাঁচা শাকসবজি এমনকি সালাদ আমাদের দৈনন্দিন খাদ্যতালিকায় থাকা ভালো। তবে সকালের নাস্তায় তা স্বাস্থ্যের জন্য ভালো না। কাঁচা শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমের সমস্যা হতে পারে। সকালে কাঁচা শাকসবজি খেলে গ্যাস, পেট ফুলে থাকা এবং পেটব্যথাও হতে পারে।
২. টকজাতীয় ফলও সকালের নাস্তায় খাওয়া উচিত নয়। টক ফল পেটে অ্যাসিডের সমস্যা বাড়ায়।
৩. অনেকেই সকালে এক কাপ গরম কফি দিয়ে দিন শুরু করে। সকালের এই অভ্যাস আপনাকে বিপদে ফেলতে পারে। খালি পেটে কফি পান করার ফলে পেটে গ্যাস্টিকের সমস্যা হতে পারে।
৪. সকালে অনেকে মিষ্টি পানীয় ও জুস পান করেন; কিন্তু সকালে খালি পেটে ফলের রস পান করলে এর কারণে শরীরে শর্করার মাত্রা অস্বাভাবিক হারে বাড়তে পারে। আর এটি অগ্ন্যাশয়ের জন্য ভালো নাও হতে পারে। তা ছাড়া অ্যাসিডিটির সমস্যাও দেখা দিতে পারে।
৫. সকালে খালি পেটে কলা খাওয়া উচিত নয়। এই ফলের মধ্যে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম থাকে, যা রক্তে দুটি খনিজের ভারসাম্যহীনতা তৈরি করতে পারে। তথ্যসূত্র: বোল্ডস্কাই


     এই বিভাগের আরো খবর