,

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ১৯ হাজার ছাড়িয়েছে

সময় ডেস্ক : তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা সাড়ে ১৯ হাজার ছাড়িয়েছে। এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। তাঁদের উদ্ধারে চলছে তৎপরতা। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আটকে পড়া এসব মানুষের জীবিত থাকার সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে। খবর এএফপি ও বিবিসির।
তুরস্ক ও সিরিয়ার বিভিন্ন সরকারি সূত্র ও চিকিৎসাকর্মীরা জানিয়েছেন, গত সোমবার ভোরে আঘাত হানা ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কে ১৬ হাজার ১৭০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর সিরিয়ায় মারা গেছেন ৩ হাজার ১৬২ জন। তুরস্কে উদ্ধারকাজে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে তীব্র ঠান্ডা, বৃষ্টি, যোগাযোগে বিপর্যয়সহ নানা সমস্যা। আশ্রয়, খাবার, পানি, জ্বালানি ও বিদ্যুতের অভাবে চরম দুর্দশায় রয়েছেন উপদ্রুত এলাকাগুলোর বেঁচে থাকা মানুষেরা। এর ফলে তাঁদের মধ্য থেকেও অনেকের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
পাশের দেশ সিরিয়ার অবস্থা আরও খারাপ। দেশটির ভূমিকম্পকবলিত এলাকাগুলো সরকার ও বিদ্রোহী—দুই পক্ষের নিয়ন্ত্রণে থাকায় সহায়তা পৌঁছানো নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এরই মধ্যে সহায়তা নিয়ে জাতিসংঘের ছয়টি ট্রাক তুরস্ক সীমান্ত পার হয়ে সিরিয়ায় প্রবেশ করেছে। এটি দেশটির উপদ্রুত অঞ্চলে পৌঁছানো প্রথম আন্তর্জাতিক সহায়তা।


     এই বিভাগের আরো খবর