,

হবিগঞ্জে ৬ হাজার মামলা নিষ্পত্তি পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্সে প্রকাশ

জুয়েল চৌধুরী : চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত হবিগঞ্জ এর উদ্যোগে মাসিক পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার ১১ই মার্চ অনুষ্ঠিত কনফারেন্সে সভাপতিত্ব করেন এবং স্বাগত বক্তব্য রাখেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন অর-রশীদ। অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালনায় ছিলেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ফোকাল পার্সন, পুলিশ ম্যাজিস্ট্রেসী কনফারেন্স মোঃ ছিফাত উল্লাহ।
অনুষ্ঠানে মামলা দায়ের ও নিষ্পত্তি পরিসংখ্যান সংক্রান্ত তথ্য বিবরণী উপস্থাপন করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইন। ২০২২ সালে হবিগঞ্জ জেলার থানা সমূহের মামলার তদন্ত ও প্রসেস নিষ্পত্তির বিষয়ে তুলনামূলক পরিসংখ্যান তুলে ধরেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ছিফাত উল্লাহ। সেই তথ্যের ভিত্তিতে আদালতে সাক্ষ্য উপস্থাপন, প্রসেস নিষ্পত্তি, ওয়ারেন্ট তামিল, প্রতিবেদন দাখিলসহ অন্যান্য বিষয়ে শতকরা হিসাবে সেরা পারপরম্যান্সের জন্য শায়েস্তাগঞ্জ থানাকে নির্বাচন করা হয়। শায়েস্তাগঞ্জ থানাকে একটি সম্মাননা ক্রেস্ট চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এর নিকট হতে বর্তমান ও সাবেক অফিসার ইনচার্জ গ্রহণ করেন।
অনুষ্ঠানের মুক্ত আলোচনায় পুলিশ ম্যাজিস্ট্রেসীর বিভিন্ন দিকসহ মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে আদালতে সাক্ষী উপস্থাপন এবং স্বাস্থ্য বিভাগের বিভিন্ন দায়-দায়িত্ব নিয়ে আলোচনা করা হয়।
আলোচনায় অংশগ্রহণ করেন অফিসার ইনচার্জ শায়েস্তাগঞ্জ, মাধবপুর, চুনারুঘাট ও হবিগঞ্জ সদর মডেল থানা। অনুষ্ঠানে বিভিন্ন থানা থেকে আগত অফিসার ইনচার্জদের এমসি ও পিএম রিপোর্ট সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আমিনুল হক সরকার এবং হবিগঞ্জ সিভিল সার্জন এর প্রতিনিধি।
অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলায় কর্মরত সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ঝুমু সরকার, তাহমিনা হক, রাহেলা পারভীন, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফখরুল ইসলাম, আবদুল আলিম, মাসুমা আক্তার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রিয়াঙ্কা পাল ও অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা।
অনুষ্ঠানে উপস্থাপিত প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ হারুন অর-রশীদ জুন ২০২১ সালে যোগদানের পর এ পর্যন্ত প্রায় ৬,০০০ মামলার জট কমে যায় এবং মামলা দ্রুত নিষ্পত্তি হয়। মামলার নিষ্পত্তিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। অনুষ্ঠানে ২০০৭ হতে ২০২২ইং পর্যন্ত সময়কালে মামলা দায়ের/প্রাপ্তি ও নিষ্পত্তি বিষয়ে তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরা হয়। ২০২২ সালে নিষ্পত্তির হার ১৩২.২১% ও ২০২৩ সালে বিচারাধীন মামলার সংখ্যা ১১,৯৬৪।


     এই বিভাগের আরো খবর