,

চা খেলে কি কোলেস্টেরল বাড়ে?

সময় ডেস্ক : অনেকেই কোলেস্টেরলের সমস্যায় ভোগেন। শরীরে উচ্চ কোলেস্টেরল জমে হৃদরোগ, স্থূলতা এবং ডায়াবেটিস হতে পারে। এমন পরিস্থিতিতে শরীরে অস্বাস্থ্যকর চর্বি জমতে দেওয়া উচিত নয়। এর জন্য শরীরে চর্বি বিপাক ত্বরান্বিত করতে কিছু ভেষজ চা উপকারী হতে পারে। চা প্রাকৃতিক উপায়ে চর্বিযুক্ত লিপিড গলতে সাহায্য করে এবং ধমনীতে কোলেস্টেরল জমতে বাধা দেয়।
অনেকেরই প্রশ্ন চা খেলে কি কোলেস্টেরল বাড়ে? বিশেষজ্ঞদের মতে, দুধ চা পাকস্থলীর মেটাবলিক রেট নষ্ট করে, যার কারণে ফ্যাট মেটাবলিজম কমে যায় এবং উচ্চ কোলেস্টেরলের সমস্যা বাড়তে পারে। এছাড়াও, যেসব উপাদান দিয়ে চা খাওয়া হয় সেগুলি পাকস্থলীর কার্যকলাপকে প্রভাবিত করে, যার ফলে কোলেস্টেরল বাড়তে পারে। সেক্ষেত্রে উপকারী হতে পারে ভেষজ চা। যেমন-
লেবু এবং আদা চা : লেবু ও আদা চা কোলেস্টেরল কমাতে সহায়তা করে। আসলে, আদার মধ্যে জিঞ্জেরল একটি তাপ তৈরি করে যার ফলে চর্বিযুক্ত লিপিডগুলি গলে যায়। তাই লেবুতে থাকা ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড অস্বাস্থ্যকর চর্বি এবং ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে। এভাবে এটি কোলেস্টেরল কমাতে সহায়ক।
লেমনগ্রাস চা : লেমনগ্রাস চা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এগুলো ধমনীতে জমা হওয়া অস্বাস্থ্যকর চর্বি ও ট্রাইগ্লিসারাইড কমায় এবং রক্ত পরিষ্কার করে। এছাড়াও, হৃৎপিণ্ডের কাজকে উন্নত করে, যা হৃৎপিণ্ডকে সুস্থ রাখে।
ক্যামোমাইল চা : ক্যামোমাইল চা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এগুলো রক্ত পরিষ্কারের পাশাপাশি অস্বাস্থ্যকর চর্বি ও ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে। এর সঙ্গে, এগুলি শরীরের রক্ত সঞ্চালন ঠিক করার পাশাপাশি শরীরকে ডিটক্স করে, যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এ কারণে কোলেস্টেরল কমাতে তাইলে অবশ্যই ভেষজ চা পান করতে পারেন।


     এই বিভাগের আরো খবর