,

মাধবপুরে প্রতিবন্ধী জহিরুলের অফুরান স্বপ্ন

মাধবপুর প্রতিনিধি : জহিরুলের স্বপ্ন আকাশছোয়া। প্রতিবন্ধী হলেও ৯ বছরের শিশু জহিরুল অনেক প্রতিভার অধিকারী। হবিগঞ্জের হবিগঞ্জের মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের জয়পুর বর্ণমালা বিদ্যা নিকেতনের ১ম শ্রেণির ছাত্র। প্রতিবন্ধী জহিরুল পড়াশুনার পাশাপাশি খেলাধুলা ও একক অভিনয়ে বেশ পারদর্শী। তবে অন্য শিশুদের মত স্বাভাবিক নয়। জন্ম থেকেই তার দুটি হাত নেই তার। ডান একটি পা অন্য পায়ের চেয়ে ছোট। তবে বিদ্যালয়ে যাওয়া তার প্রচন্ড আগ্রহ রয়েছে। মা কোলে করে তাকে বিদ্যালয়ে নিয়ে যায়। যেদিন মা বিদ্যালয়ে যেতে পারেনা সেদিন জহিরুল এক পায়ে কুড়িয়ে কুড়িয়ে বিদ্যালয়ে যায়। শারীরিক প্রতিবন্ধকতা তার ইচ্ছা শক্তির কাছে হার মানিয়েছে। তার ইচ্ছে পড়াশুনা করে একজন ভাল মানুষ হতে চায়। উপজেলার চৌমুহনী ইউনিয়নের রাজনগর গ্রামের দরিদ্র কৃষক শামছুল হক ও গৃহিণী রত্না বেগমের ছেলে জহিরুল।
মা রত্না বেগম জানান, জন্মেও পর থেকেই জহিরুলের দুটি হাত নেই। তার পিতা একজন সামান্য নিম্ন আয়ের মানুষ। জহিরুলের লেখাপড়ার প্রতি প্রচুর আগ্রহ রয়েছে। তাই কষ্ট করে হলেও তাকে বিদ্যালয়ে আনা নেওয়া করি।
প্রধান শিক্ষক শাকিল মিয়া জানান, জহিরুল পড়াশোনায় অনেক প্রতিভাধর। খুব সহজেই পড়া মনে রাখতে পারে। পড়াশোনার পাশাপাশি সে ভাল একক অভিনয় করতে পারে। এছাড়া ভাল গানও গাইতে পারে।
জহিরুলের পিতা শামসুল হক বলেন, জহিরুলের কপালে একটি টিউমার রয়েছে। চিকিৎসক জানিয়েছেন তার টিউমারটি অপারেশন করা খুবই জরুরী। তবে টাকার অভাবে তার চিকিৎসা করানো যাচ্ছেনা।
প্রতিবন্ধী জহিরুল বলেন, বাড়িতে থাকার সময় সবাই তাকে নিয়ে মজা করতো। অনেকের ধারনা হাত নেই তাই কিছু করতে পারবনা। তবে আমার লেখাপড়ার প্রতি প্রবল ইচ্ছা রয়েছে। তাই আমি প্রতিদিন কষ্ট করে বিদ্যালয়ে আসা যাওয়া করি। আমি আমার স্বপ্ন পুরন করবই। মাধবপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আশরাফ আলী বলেন, জহিরুলের কাগজপত্র জমা দিলে সরকারি ভাবে থাকে প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি দেওয়ার সুযোগ রয়েছে। এছাড়া চলাফেরা করার জন্য সরকারি ভাবে তাকে হুইল চেয়ার দেওয়া হবে।


     এই বিভাগের আরো খবর