,

আজমিরীগঞ্জে বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন

আজমিরীগঞ্জ প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে হবিগঞ্জের আজমিরীগঞ্জে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার (২৮ মে) সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর মোড়ালে পুস্পস্তবক অর্পণ শেষে এক বর্নাঢ্য র‌্যালির মধ্য দিয়ে ‘জুলিও কুরি শান্তি পদক’ প্রাপ্তির ৫০ বছর পুর্তি উদযাপনের শুরু করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুয়েল ভৌমিকের সভাপতিত্বে ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মুর্তজা হাসান। অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা সহকারী কমিশনার (ভুমি) শফিকুল ইসলাম, আজমিরীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুক আলী।
অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন- সমাজসেবা কর্মকর্তা একরাম হোসেন, উপ-সহকারী প্রকৌশলী জাফর ইকবাল, আজমিরীগঞ্জ সরকারি ডিগ্রী কলেজের লেকচারার জীবন চন্দ্র চন্দ সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা সহ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী বৃন্দ প্রমুখ।
অনুষ্টানে বক্তারা বলেন, ‘জুলিও কুরি’’ শান্তি পদক তাদেরই দেয়া হয় যারা বিশ্ব শান্তি জন্য অগ্রণী ভূমিকা পালন করেছেন। ১৯৭২ সালের ১০ অক্টোবর বিশ্বশান্তি পরিষদের প্রেসিডেনশিয়াল কমিটির সভায় বাঙালি জাতির মুক্তি আন্দোলন এবং বিশ্বশান্তির সপক্ষে বঙ্গবন্ধুর অবদানের স্বীকৃতিস্বরূপ ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদানের জন্য শান্তি পরিষদের মহাসচিব রমেশ চন্দ্র প্রস্তাব উপস্থাপন করেন। পৃথিবীর ১৪০ দেশের শান্তি পরিষদের ২০০ প্রতিনিধির উপস্থিতিতে জাতির পিতা বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’শান্তি পদক প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয় এবং ১৯৭৩ সালের ২৩ মে বঙ্গবন্ধুকে আনুষ্ঠানিকভাবে এই আন্তর্জাতিক প্রদান করা হয়। আলোচনা সভা শেষে এক সাংস্কৃতিক অনুষ্টানের মধ্য দিযে অনুষ্টানের সমাপ্তি ঘোষণা করা হয়।


     এই বিভাগের আরো খবর