,

মানিব্যাগ যখন স্মার্ট!

সময় ডেস্ক ॥ স্মার্ট মানিব্যাগ ভোল্টারম্যানটাকা, ভিজিটিং কার্ড, টিকিটকত কিছুই তো মানিব্যাগে রাখা যায়। কিন্তু ডিজিটাল এই যুগে এসে সবকিছুর ইলেকট্রনিক বিকল্প তৈরি হয়ে যাচ্ছে। ফলে মানিব্যাগের দরকার ফুরিয়ে যাচ্ছে। স্মার্টফোন আর তাতে থাকা অসংখ্য অ্যাপ্লিকেশন ও ফিচার মানিব্যাগের প্রয়োজন আরও কমিয়ে দিচ্ছে। একুশ শতকে এসে মানিব্যাগকে যুগোপযোগী করতে এগিয়ে এসেছে এক উদ্যোক্তা প্রতিষ্ঠান। ‘ভোল্টারম্যান’ নামে ওয়ালেট তৈরি করার জন্য ইন্ডিয়েগোগো সাইটে প্রচার ও তহবিল সংগ্রহ শুরু করেছে প্রতিষ্ঠানটি। এ ওয়ালেটকে তারা বিশ্বের সবচেয়ে শক্তিশালী ওয়ালেট বলছে।
এটি একাধারে পাওয়ার ব্যাংক ও ওয়াই-ফাই হটস্পট আকারে কাজ করবে। এর নিরাপত্তার জন্যও আছে বিশেষ ফিচার। এতে দূর থেকে অ্যালার্ম শোনার সুবিধা, জিপিএস ট্র্যাকিং ও ছোট ক্যামেরা যুক্ত করা আছে।
২০১৪ সাল থেকে এ মানিব্যাগ তৈরির ধারণা নিয়ে কাজ করছেন উদ্যোক্তারা। আজাত নামের এক উদ্যোক্তার ভাষ্য, তাঁর তিন বছরের মেয়ে ওয়ালেট লুকিয়ে রাখার পর তিনি দীর্ঘদিন আর সেটি খুঁজে পাননি। তিনি বাজারে ব্লুটুথ সুবিধার ওয়ালেট খুঁজতে যান। কিন্তু তাতে দূরত্ব সীমা নির্দিষ্ট করা ছিল। এরপর থেকে তাঁর মাথায় স্মার্ট ওয়ালেট তৈরির চিন্তা আসে। দুই বছর ধরে পরীক্ষা, প্রটোটাইপ তৈরি, নকশা ও ক্রাউড ফান্ডিং কর্মসূচি চালিয়েছেন। এবারে ওই স্মার্ট মানিব্যাগ বাজারে ছাড়ার পালা। এ মানিব্যাগ ভুলে ফেলে আসার উপায় নেই। এতে আছে ব্লুটুথ অ্যালার্ম সিস্টেম যা নির্দিষ্ট দূরত্বে গেলে উপস্থিতি জানান দেবে। এ ছাড়া কোনো ফোন ফেলে গেলেও এ মানিব্যাগ দিয়ে তা খোঁজা যাবে। মানিব্যাগে একটি পুশ বোতাম আছে যা চাপলে ফোন বেজে উঠবে। ফোন যদি সাইলেন্ট মোডে থাকে তাতেও সমস্যা নেই। তথ্যসূত্র: টেকটাইমস, গ্যাজেটস নাউ


     এই বিভাগের আরো খবর