,

শেষ আটে সুইডেন-ইংল্যান্ড

সময় ডেস্ক ॥ রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে শেষ আটে যাওয়ার লড়াইয়ে সুইজারল্যান্ডকে হারিয়েছে সুইডেন। গ্রুপ পর্বের ম্যাচে জার্মানির কাছে হারলেও গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় উঠেছিল সুইডেন। আর সুইজারল্যান্ড গ্রুপ পর্বে প্রথম ম্যাচে ব্রাজিলকে ১-১ গোলে আটকে দেয়। গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় না আসলেও শক্তির বিচারে এগিয়ে ছিল সুইজারল্যান্ড। র‌্যাংকিংও সুইসদের হয়ে কথা বলছিল। তবে হিসেবে নিকেষ বাদ দিয়ে র‌্যাংকিংয়ে ছয়ে থাকা সুইজারল্যান্ডকে ২৪ এ থাকা সুইডেন বিদায় করে দিয়েছে। সুইডেন উঠে গেছে শেষ আটে। প্রথমে গোল শূন্য সমতায় প্রথমার্ধ শেষ করে দল দুটি। এরপর ম্যাচের ৬৬ মিনিটে ফোর্সবার্গের গোলে এগিয়ে যায় সুইডেন। সুইসদের বিপক্ষে ১-০ গোলের লিড নেয় সুইডিশরা। ওই গোলেই শেষ আটে চলে গেল স্ক্যান্ডিনেভিয়ান জায়ান্ট কিলাররা। ম্যাচে বল দখলের হিসেবেও সুইডেনের থেকে এগিয়ে ছিল সুইজারল্যান্ড। তবে সুইডেন গোল দিয়ে এগিয়ে যাওয়ার মতো ভালো কিছু আক্রমণ করেছে এ ম্যাচের শুরুতে। গোল করে এগিয়ে যাওয়ার ভালো সুযোগ সুইজারল্যান্ডও পেয়েছে। কিন্তু ভাগ্য ছিল সুইডেনের পক্ষে।

124193_mspsqccbyr0ozjvnen8o

কলম্বিয়া ১-১ ইংল্যান্ড:
টান টান উত্তেজনার ম্যাচে প্রথমার্ধ ছিল গোল শুন্য। দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে স্কোর করবার সুযোগ পায় ইংল্যান্ড। পেনাল্টি থেকে গোল করেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। ইনজুরি টাইমে খেলায় ফেরে কলম্বিয়া। ৯৩ মিনিটে গোলটি করেন ইয়েরি মিনা। খেলার অতিরিক্ত ৩০ মিনিটেও গোলের দেখা না পাওয়ায় টাইব্রেকে গড়ায় খেলা। কলম্বিয়া ৩-৪ ইংল্যান্ড: টাইব্রেকে প্রথম ২ শটে গোল পায় দু’দল। ৩ নম্বর শটে গোল করতে ব্যর্থ হয় ইংল্যান্ড। ৪ ও ৫ নম্বর শটে স্কোর করতে পারেনি কলম্বিয়া ।অপরদিকে শেষ ২ শটে গোল করতে ভুল করেনি ইংলিশরা। শেষ আটের লড়াইয়ে আগে থেকেই পিছিয়ে ছিল কলম্বিয়া। কারণ আজকের এই গুরত্বপূর্ণ ম্যাচে শুধুই দর্শক ছিলেন হামেস রদ্রিগেজ। বায়ার্ন মিউনিখ তারকা রদ্রিগেজকে একাদশের বাইরে রাখা হয় চোটের কারণে। ব্রাজিল বিশ্বকাপ ২০১৪’র গোল্ডেন বুট পাওয়া হামেস চোট পেয়েছিলেন গ্রুপ পর্বের শেষ ম্যাচে সেনেগালের বিপক্ষে। অন্যদিকে আসরের সর্বোচ্চ গোলদাতা ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন ফেরেন একাদশে।
খেলাটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ১২টায়, মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে। এটিই দ্বিতীয় রাউন্ডের শেষ ম্যাচ। র‌্যাঙ্কিয়ে কাছাকাছি অবস্থানে ছিল দুই দল, ইংল্যান্ডের ১২ ও কলম্বিয়ার ১৬।
এর আগে দু’দল মুখোমুখি হয়েছিল মাত্র একবার। সেই খেলায় ২-০ ব্যবধানে জয় পেয়েছিল ইংল্যান্ড। আজ কলম্বিয়া ৪-৩-২-১ ও ইংল্যান্ড খেলে ৩-৫-২ ফরমেশনে।


     এই বিভাগের আরো খবর