,

সারাদেশে বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত, হবিগঞ্জে- ১ আসনে শেখ সুজাত, ২- ডাঃ জীবন, ৪- সৈয়দ ফয়সল

সময় ডেস্ক: আন্দোলনের পাশাপাশি নির্বাচনী প্রস্তুতির অংশ হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দল ও জোটের সম্ভাব্য প্রার্থীদের একটি খসড়া তালিকা তৈরি করে রেখেছে বিএনপি। ওই তালিকায় দেখা যায়, জামায়াতসহ ২০ দলীয় জোটের শরিক দলগুলোকে ১৮টি আসনে পুরোপুরি ছাড় দেওয়া হতে পারে। আর ২০ দলীয় জোটের শরিক দল অথবা বিকল্প হিসেবে বিএনপির প্রার্থীর নাম উল্লেখ আছে ১১টি আসনে। সমঝোতা হলে সব মিলিয়ে ৩১টি আসন শরিক দলগুলোকে ছেড়ে দেওয়ার বিষয়টি বিবেচনায় রেখে প্রাথামিকভাবে ওই খসড়া তালিকা করেছে বিএনপি। তবে দলটির শীর্ষ পর্যায়ের একাধিক নেতা আলাপকালে সাংবাদিকদের বলেছেন, ওই তালিকাই চূড়ান্ত নয়। জোটভুক্ত দলগুলোর সঙ্গে দরকষাকষি এবং বিএনপির মনোনয়ন বোর্ডের সভায় আলোচনার পর তালিকায় কিছু পরিবর্তন আসতে পারে। আবার যুক্তফ্রন্ট, গণফোরামসহ বৃহত্তর ঐক্যে আগ্রহী দলগুলোর সঙ্গে শেষ পর্যন্ত নির্বাচনী জোট হলেও তালিকায় বড় ধরনের পরিবর্তন আসবে। এমন ক্ষেত্রে অবশ্য বিএনপিই বেশি ছাড় দেওয়ার চিন্তা করছে। সম্ভাব্য বৃহত্তর ঐক্যের কথা বিবেচনায় রেখেই তালিকায় বগুড়া-২ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী এ কে এম হাফিজুর রহমানের বিকল্প হিসেবে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার নাম রাখা হয়েছে। একইভাবে মুন্সীগঞ্জ-১ আসনে বিএনপির শাহ মোয়াজ্জেম হোসেনের বিকল্প হিসেবে বিকল্প ধারার সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরীর (বদরুদ্দোজা চৌধুরী নির্বাচন করবেন না বলে জানিয়েছেন) নাম, ঢাকা-১২ আসনে বিএনপির ব্যারিস্টার নাসিরউদ্দিন অসীমের বিকল্প হিসেবে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নাম এবং লক্ষীপুর-৪ আসনে বিএনপির এ বি এম আশরাফ উদ্দিন নিজানের আসনে জেএসডি সভাপতি আ স ম রবের নাম রাখা হয়েছে। টাঙ্গাইল-৮ আসনে বিএনপির আহমেদ আজম খানের বিকল্প হিসেবে রাখা হয়েছে বঙ্গবীর কাদের সিদ্দিকীর নাম। বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগ ও বিএনপির মতো দলে সব সময়ই নির্বাচনের প্রস্তুতি থাকে। কিন্তু তালিকা প্রণয়নের বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি জানান, নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত হলে মনোনয়ন দিতে সময় লাগবে না। দ্রæত সময়ের মধ্যেই এ কাজ সম্পন্ন করা যাবে।
সিলেটে যে আসনগুলিতে চুরান্ত ঃ সিলেট-১ খন্দকার আব্দুল মুক্তাদির, সিলেট-২ লুনা ইলিয়াস, সিলেট-৩ শফি আহমেদ চৌধুরী,  সিলেট-৫ (ফরিদউদ্দিন চৌধুরী), হবিগঞ্জ-১ আলহাজ্ব শেখ সুজাত মিয়া, হবিগঞ্জ-২ ডা. সাখাওয়াত হোসেন খান জীবন, হবিগঞ্জ-৪ সৈয়দ মোহাম্মদ ফয়সল, মৌলভীবাজার-১ এবাদুর রহমান চৌধুরী, মৌলভীবাজার-৩ এম.নাসের রহমান, মৌলভীবাজার-৪ হাজী মুজিবুর রহমান চৌধুরী, সুনামগঞ্জ-২ নাসির উদ্দিন চৌধুরী, সুনামগঞ্জ-৪ ফজলুল হক আসপিয়া।
দুইজন করে যে আসন গুলিতে সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন যারা ঃ সুনামগঞ্জ-১ ডা. রফিক চৌধুরী অথবা নজির হোসেন, সুনামগঞ্জ-৩ কয়সর আহমেদ ও নুরুল ইসলাম সাজু, সুনামগঞ্জ-৫ মিজানুর রহমান চৌধুরী ও কলিমউদ্দিন মিলন, সিলেট-৪ দিলদার হোসেন সেলিম ও এড. শামসুজ্জামান, সিলেট-৬ এনাম আহম্মদ চৌধুরী ও ফয়সল আহমেদ চৌধুরী, মৌলভীবাজার-২ এম.এম শাহীন ও এড. আবেদ রাজা, হবিগঞ্জ-৩ জি.কে গউছসহ দুজনের নাম রয়েছে বলে জানা গেছে। সূত্র- কালেরকন্ঠ


     এই বিভাগের আরো খবর