,

জেলা প্রশাসকের উদ্যোগে একযোগে দেড় হাজার শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা বিতরণ

স্টাফ রিপোর্টার ॥ জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত পতাকা উৎসবে একদিনেই জেলার ১ হাজার ৫ শ’ শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বিনামূল্যে জাতীয় পতাকা বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার সকালে হবিগঞ্জ জেলা পরিষদ মিলনআয়তনে প্রধান অতিথি হিসাবে উৎসবে পতাকা বিতরণ করেন জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শামসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূলবক্তব্য উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক শাকিল। আলোচনায় অংশ নেন জেলার পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, হবিগঞ্জ পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তারেক মোহাম্মদ জাকারিয়া, মুক্তিযোদ্ধা সংসদের জেলা ইউনিট কমান্ডার এড. মোহাম্মদ আলী পাঠান, প্রেসক্লাব সভাপতি হারুনুর রশীদ চৌধুরী, জেলা শিক্ষা অফিসার রুহুল্লা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রাজ্জাক প্রমুখ। পরে জেলা প্রশাসক সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের হাতে জাতীয় পতাকা তুলে দেন। জেলার সদর উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধান শিক্ষক শাহিনুর আক্তার চৌধুরী পান্নার হাতে জাতীয় পতাকা তুলে দিচ্ছেন নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ-বিন-হাসান।

প্রধান শিক্ষক শাহিনুর আক্তার চৌধুরী পান্নার হাতে জাতীয় পতাকা তুলে দিচ্ছেন নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ-বিন-হাসান।

অন্য ৯টি উপজেলা থেকে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহি কর্মকর্তাবৃন্দসহ সরকারি কর্মকর্তা ও শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানগণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে যুক্ত হন। জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বলেন, অনেক শিক্ষা প্রতিষ্ঠানে দায়সারাভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এর সঠিক মাপ ও যথাযথ সম্মানের ব্যাপারে শিক্ষক ও শিক্ষার্থীদের অনেকের মধ্যেই জাতীয় পতাকার গুরুত্ব বা সম্মান প্রর্দশনের বিষয়ে ধারণা নেই। অথচ আমাদের একটি পতাকা বিধি আছে। জাতীয় পতাকার সঠিক মাপ নিয়ন্ত্রণ ও শিক্ষার্থীদের মনে পতাকার প্রতি সম্মানবোধ জাগ্রত করার লক্ষ্যেই মূলত এই পতাকা উৎসবের আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলার ৯টি উপজেলার ১ হাজার ৫শ’ শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে উৎসবের উদ্বোধন করা হয়। এর আওতায় প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসা ও কলেজগুলোকে অন্তর্ভুক্ত করা হয়েছে। উল্লেখ্য, বিতরণকৃত পতাকাগুলো ৫ ফুট বাই ৩ ফুট মাপের। এর আগে সকল শিক্ষা প্রতিষ্ঠানে একটি বেদী তৈরি এবং ১০ ফুট উচ্চতার এসএস পাইপ ফিটিং করা হয়েছে।


     এই বিভাগের আরো খবর