,

কাঁচাবাজারে পেঁয়াজের রাজত্ব

সুমন আলী খাঁন ॥ ভারতে পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞার প্রভাবে সারাদেশের ন্যায় নবীগঞ্জের স্থানীয় বিভিন্ন কাঁচাবাজারে রাতজ্ব করছে পেঁয়াজ। তেমনি সারাদেশের ন্যায় নবীগঞ্জ উপজেলায়ও মাত্র এক রাতের ব্যবধানে ৪৫-৫০ টাকা বেড়ে, পেঁয়াজ কেজি প্রতি বিক্রি হচ্ছে ১২০/১৩০ টাকায়। শুধু খুচরা বাজার নয়, পেঁয়াজের মূল্য পাইকারি বাজারেও বেড়েছে বলে জানিয়েছেন পেঁয়াজ বিক্রেতারা।
উপজেলার  স্থানীয় কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, গত রবিবার ৭০ টাকা করে বিক্রি করা পেঁয়াজ গতকাল সোমবার বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৩০ টাকা করে। আলাপকালে কয়েকজন ক্রেতা বলেন, গত রবিবার রাতে পেঁয়াজ কিনেছি ৭০ টাকায়। আর আজ দোকানে এসে দেখি তা ১২০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে এক রাতের মধ্যে পেঁয়াজের মূল্য বেড়ে যাওয়ায় দোকানির সঙ্গে ঝামেলায় জড়াচ্ছেন অনেক ক্রেতা। এমনই এক দোকানি জানান, পেঁয়াজের দাম বাড়লে আমাদের কি বা করার থাকে। বেশি দামে কিনি বলেই তো বেশি দামে বিক্রি করতে হয় আমাদের। কিন্তু সবাই তা না বুঝে কামাকাই জড়াচ্ছেন কথা কাটাকাটিতে।
গত রবিবার ভারত সরকারের পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণার পরই দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েযায়। তবে ক্রেতাদের অভিযোগ রফতানী নিষিদ্ধের অজুহাতে পাইকাররা সিন্ডিকেট মাধ্যমে মূল্য বাড়িয়ে দিচ্ছেন। এদিকে মধ্যবিত্তরা যেমন তেমন যার যার সাধ্যমত পেঁয়াজ কিনতে দেখা গেলেও নিন্মবিত্তদের পেঁয়াজের ঝাঁজে অশ্রু ভিজে জল পরার মতো অবস্থা। অসহনীয় দামের কারণে পেঁয়াজ কিনতে হাট-বাজারে তেমনটা দেখা মিলেনি তাদের।


     এই বিভাগের আরো খবর