,

আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

সময় ডেস্ক ॥ শেষ পর্যন্ত আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়েছেন সরকারের ৯ মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী। তাদের বাদ রেখেই দলের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ঘোষণা করা হয়েছে। দল ও সরকারকে আলাদা করতেই প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি এমন পদক্ষেপ নিয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কমিটি ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শোনা যাচ্ছিল, আগের কমিটিতে থাকা তিনজন মন্ত্রী, চারজন প্রতিমন্ত্রী ও দু’জন উপমন্ত্রী এবার বাদ পড়তে যাচ্ছেন। বৃহস্পতিবার রাতে ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে শেষ পর্যন্ত তাদের বাদ রাখাই হয়েছে। বাদপড়া মন্ত্রিসভার সদস্যরা হচ্ছেন- শিল্পমন্ত্রী এড. নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গণপূর্তমন্ত্রী এড. শ ম রেজাউল করিম, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ধর্ম প্রতিমন্ত্রী এড. শেখ মোহাম্মদ আবদুল্লাহ, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। আগের কমিটিতে বিভিন্ন পদে ছিলেন তারা। ওবায়দুল কাদের অবশ্য ৮১ সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সব পদে নেতাদের নাম এখনও ঘোষণা করেননি। এখনও সাতটি পদে কারও নাম ঘোষণা করা হয়নি। এসব পদে রয়েছে একটি সাংগঠনিক সম্পাদক, কোষাধ্যক্ষ, শিল্প ও বাণিজ্য সম্পাদক, ধর্মবিষয়ক সম্পাদক এবং তিনটি কার্যনির্বাহী সংসদ সদস্যপদ। সাংগঠনিক সম্পাদক পদে নতুন করে দু’জনের নাম ঘোষণা করা হয়েছে। আগের কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক এড. আফজাল হোসেন পদোন্নতি পেয়ে সাংগঠনিক সম্পাদক পদে এসেছেন। এই পদে নতুন মুখ হিসেবে আরও যুক্ত হয়েছেন সিলেটের শফিউল আলম চৌধুরী নাদের। সাংগঠনিক সম্পাদকের একটি পদ পরে ঘোষণা করা হবে।
আগের কমিটিতে থাকা সম্পাদকীয় পদগুলোর মধ্যে শ্রম ও জনশক্তি সম্পাদক হাবিবুর রহমান সিরাজ ও উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন স্বপদে বহাল রয়েছেন। এ ছাড়া সবক’টিতেই নতুন মুখ এসেছে। তারা হচ্ছেন- অর্থ ও পরিকল্পনা ওয়াসিকা আয়শা, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহবুব এবং উপদপ্তর সম্পাদক সায়েম খান। ঘোষিত ২৫টি কার্যনির্বাহী সংসদ সদস্যের পদে অবশ্য বেশিরভাগই পুরোনো মুখ। দলের সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনকে কার্যনির্বাহী সংসদ সদস্যপদে আনা হয়েছে।
এর আগে গত শনিবার আওয়ামী লীগের দু’দিনব্যাপী ২১তম জাতীয় সম্মেলনের কাউন্সিল অধিবেশনে সভাপতি-সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ৪২ জন নির্বাচিত নেতার নাম ঘোষণা করেছিলেন দলীয় সভাপতি শেখ হাসিনা। একই সঙ্গে উপদেষ্টা পরিষদের ৪৪ জন এবং দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্যদের নামও ঘোষণা করেন তিনি। ওই সম্মেলনে কাউন্সিলরদের সর্বসম্মত সমর্থনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা নবমবারের মতো দলের সভাপতি এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হন।


     এই বিভাগের আরো খবর