,

প্রেমিকের জন্য যে দিবস

সময় ডেস্ক ॥ এক তরুণ মদ্যপান করতে পছন্দ করে। কিন্তু তার যেহেতু একা পানাহার পছন্দ নয় এবং এজন্য বন্ধুদের বলার মতো একটা উপলক্ষ চাই, ফলে একেকদিন একেক কারণ দাঁড় করায় সে। কখনো প্রেমিকার সঙ্গে ব্রেকাপ, কখনো পরীক্ষা খারাপ হওয়া, কখনো বাসায় ঝামেলা হওয়া। কারণ যাই হোক মদ্যপান করা তার চাই। এরই মধ্যে বন্ধুরা বুঝে গেছে তার মূলত একটা উপলক্ষ চাই মদ্যপানের। তো এভাবে একদিন সে আর কোনো উপলক্ষ খুঁজে পায় না বন্ধুদের বলার মতো। শেষে ভেবেটেবে বলে, চল মদ খেয়ে আসি। বন্ধুরা বলে আজ কী কারণে? তরুণ বলে, কারণ যেতে যেতে পেয়ে যাব।
বর্তমান পৃথিবী এই গল্পের মতোই দিবস নির্ভর। যারা দিবসের খোঁজ রাখেন এবং আমার মতো পত্রিকায় চাকরি করতে গিয়ে প্রতিদিন নিউজ করেন, ‘আজ অমুক দিবস’, তারা জানেন প্রতি তারিখেই কোনো না কোনো দিবস আছেই। গতকাল (৩ অক্টোবর) তেমনি ‘প্রেমিক দিবস’। ইন্টারনেট অনেক ঘেঁটেও দিবসটির কোনো প্রতিপাদ্য পাওয়া যায়নি। তবে জানা গেছে, প্রেমিকাদের জন্যও পালনের একটা দিবস আছে ক্যালেন্ডারে। হ্যা। ১ আগস্ট সেই ‘প্রেমিকা দিবস’। ক্যাথলিন লইং ও এলিজাবেথ বাটারফিল্ডের ২০০২ সালে প্রকাশিত বই ‘গার্লফ্রেন্ডস গেটওয়ে’-এর প্রচারমূলক ক্যাম্পেইন উপলক্ষে দিবসটির সূচনা হয়েছিল।
বিভিন্ন সম্পর্ক ঘটা করে উদযাপনের একটা মোক্ষম উপায় এই দিবস। প্রতিদিনের গতানুগতিকতার বাইরে দিবস বা উৎসব যদি আলাদা রঙ লাগিয়ে দেয় মনে, যদি নিত্যদিনের ডালভাতের মধ্যে পোলাও-মাংস খাওয়ার উপলক্ষ এনে দেয় তবে উৎসব বা দিবসই তো ভালো। ফলে দিবস উদযাপনের মানুষের আগ্রহের কমতি থাকে না।
এ বছর ‘প্রেমিক দিবস’ উপলক্ষে কোনো কোনো ইংরেজি ও বাংলা পত্রিকা নিউজ করেছে। নেটের বদৌলতে জানা গেছে, ২০১৪ সালে যাত্রা হয় দিবসটির। তবে প্রেমিক-প্রেমিকাদের উদযাপনে ২০১৬ সাল থেকে জনপ্রিয়তা পেতে থাকে এ দিবস। ওই বছর দিনটিতে ৪৬ হাজারের বেশি টুইট হয়েছিল।
এবারও দিবসটি উপলক্ষে অনেকেই সরব সামাজিক মাধ্যমে। কেউ কেউ মজা করে পোস্ট দিয়েছেন। কেউ আবার দিবসটির গুরুত্ব বুঝে দিয়েছেন ‘প্রেম রোমন্থন’মূলক পোস্ট। যাদের প্রেমিক নেই এমন অনেককে প্রেমিকের প্রয়োজনীয়তামূলক পোস্টও দিতে দেখা গেছে। দিবসটি নিয়ে টুইটারও ভেসে যাচ্ছে টুইটে। এ পর্যন্ত প্রায় এক লাখ টুইট হয়েছে ‘প্রেমিক দিবস’ ঘিরে।
সামাজিক মাধ্যম আর পত্রপত্রিকায় দিবসটি নিয়ে অনেক পোস্ট ও খবর লক্ষ্য করা গেলেও প্রেমিক-প্রেমিকাদের কর্মসূচি সম্পর্কে খুব একটা জানা যায়নি। তবে অনেক ইংরেজি পত্রিকা দিবসটি উপলক্ষ কাপলদের কিছু পরামর্শ দিয়েছে। বলা হয়েছে, দিনটি প্রেমিকের জন্য ব্যয় করে আপনার আনন্দ দ্বিগুণ করে নিন। বিশ্বকে দেখান আপনারা দুর্দান্ত এক যুগল।


     এই বিভাগের আরো খবর