,

চুলের সৌন্দর্য বৃদ্ধিতে বেদানা

সময় ডেস্ক ॥ খাদ্যগুণ, পুষ্টিগুণে ভরপুর বেদানা। টাটকা বেদানা দেখতে যেমন সুন্দর, খেতেও মিষ্টি। একাধিক গবেষণার পর চিকিৎসা বিজ্ঞানীরা একটা বিষয়ে নিশ্চিত হয়েছেন যে, স্বাস্থ্যের জন্য বেদানার রসের কোনও বিকল্প হয় না। প্রতিদিনের ডায়েটে এই ফলের রসকে জায়গা করে দিলেও নানাবিধ উপকার মেলে।
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: বেদানার মধ্যে রয়েছে পটাশিয়াম ও ভিটামিন সি। প্রতিদিন বেদানার রস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুনও গ্রিন টি বা রেড ওয়াইনের থেকে প্রায় তিন গুণ বেশি। এর মধ্যে রয়েছে তিন প্রকার অ্যান্টিঅক্সিড্যান্ট। ট্যানিন, অ্যান্থো সিয়ানিন ও এলাজিক অ্যাসিড। অ্যান্থোসিয়ানিন দেহ কোষ সুস্থ রাখার ফলে ভাইরাসের সংক্রমণ রুখতে পারে। ফোলা ভাব কমে, ক্ষয় রুখতে পারে।
রক্তচাপ: প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার কারণে বেদানা সিস্টোলিক ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে স্ট্রেস, টেনশন কমে। হার্টের সমস্যা থাকলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে।
কোলেস্টেরল: আর্টারি পরিষ্কার রাখতে সাহায্য করে বেদানা। বেদানার রস তাই রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে দারুণ উপযোগী। এর পলিফেনল অ্যান্টিঅক্সিড্যান্ট কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে প্রতিদিন খান বেদানার রস।
ব্যথা ও পেশি: বাত, অস্টিওআর্থারাইটিস, পেশির ব্যথা কমাতে সাহায্য করে বেদানা। তরুণাস্থির ক্ষয় রুখতেও উপকারী বেদানা।
চুলের সৌন্দর্য বৃদ্ধি: অতিরিক্ত চুল পড়ার জন্য চিন্তায় করছেন? তাহলে প্রতিদিন বেদানার রস খাওয়া শুরু করুন। দেখবেন হেয়ার ফলের মাত্রা তো কমবেই, সেই সঙ্গে চুলের সৌন্দর্যও বৃদ্ধি পাবে চোখে পড়ার মতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরো খবর