,

হাড় শক্তিশালী করে যেসব খাবার

সময় ডেস্ক ॥ স্বাস্থ্য ভালো রাখতে ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের ভূমিকা গুরুত্বপূর্ণ । দুটি উপাদানই হাড় সুস্থ, সবল ও শক্তিশালী রাখতে সাহায্য করে। সূর্যের আলো ভিটামিন ডিয়ের প্রধান উৎস। অন্যদিকে ক্যালসিয়াম মূলত খাদ্যের উপর নির্ভর করে। হাড় ও দাঁতের স্বাভাবিক বৃদ্ধি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য দুটি উপাদানই গুরুত্বপূর্ণ।

 

এছাড়া, অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে এসব উপাদান। এ কারণে হাড়ের বিভিন্ন রোগ ও অস্টিওপোরোসিসের মতো পরিস্থিতি এড়াতে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। যেসব খাবারে ভিটামিন ও ক্যালসিয়াম পাওয়া যায়-

ফ্যাটি ফিস : ফ্যাটযুক্ত মাছ যেমন – স্যালমন, ট্রাউট, টুনা ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের দুর্দান্ত উৎস। এছাড়াও, এগুলি অত্যন্ত স্বাস্থ্যকর এবং পুষ্টিকর। এসব মাছ হাড়কে শক্তিশালী রাখে।

দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য : দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য যেমন- ঘি, পনির এগুলি হাড় মজবুত করে। বিশেষ করে দুধ হাড়ের ঘনত্ব বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সবুজ শাকসবজি : সবুজ শাকসবজি পুষ্টির দুর্দান্ত উৎস। এগুলিও হাড়কে শক্তিশালী রাখে। সয়া দুধ বা টফু সয়া দুধ কিংবা অন্যান্য সয়া জাতীয় খাদ্য হাড়ের জন্য অত্যন্ত উপকারী। এগুলি ভিটামিন ডি সমৃদ্ধ।

ডিমের কুসুম : ডিম প্রোটিনের একটি দুর্দান্ত উৎস, বিশেষ করে ডিমের সাদা অংশে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকে। তাই, শরীরে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি-এর মাত্রা বাড়ানোর জন্য অবশ্যই ডিমের কুসুম খাওয়া উচিত।


     এই বিভাগের আরো খবর