,

শাহরুখ খানের অজানা ৭টি কথা

সময় ডেস্ক ॥ বলিউড বাদশাহ শাহরুখ খান সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। নিজের নামকেই একটি বিশেষণে রুপান্তর করেছেন তিনি। দুই দশকের বেশি সময় ধরে চলমান ক্যরিয়ারে জনপ্রিয় সিনেমা তার অসংখ্য। শুধু সিনেমার বড় পর্দা নয়, ব্যক্তি জীবনেও নিজেকে আইকন হিসেবে প্রতিষ্ঠিত করেছেন হিন্দি সিনেমার কিং খান। তার বর্ণিল জীবনের অনেক গল্প সবাইকে অনুপ্রেরণা দেয়। সেই জীবনের ৭টি অজানা তথ্য জেনে নেয়া যাক-

এক: শাহরুখ খানের ক্যরিয়ারের মোড় ঘুরিয়ে দেওয়া সিনেমার মধ্যে অন্যতম একটি দিওয়ানা। তবে সেই সিনেমাটি করার কথা ছিল না শাহরুখের। প্রবীণ চলচ্চিত্র নির্মাতা রাজ কুমার কোহলির হট-হেড পুত্র বলে খ্যাত আরমান কোহলিকে সিনেমাটির জন্য বেছে নিয়েছিলেন পরিচালক রাজ কানওয়ারে। তবে প্রথম শিডিউলের শুটিংয়ের পরেই পরিচালকের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন তিনি। পরবর্তীতে সিনেমাটিও আর করা হয়নি আরমানের। রাজ বেছে নেন বলিউডের অনেকটা অচেনা শাহরুখকে। সেই সুযোগ কাজে লাগিয়েই আজ বলিউড বাদশাহ শাহরুখ।
দুই: চলতি বছরই ২০ বছর পূর্তি করেছে ২০০০ সালের ১৮ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া ‘হে রাম’ ছবিটি। কমল হাসান পরিচালিত সেই সিনেমায় পাঠান চরিত্রের আমজাদ খান হিসেবে অভিনয় করেন শাহরুখ। তবে মজার ব্যাপার সিনেমাটির জন্য এক পয়সাও পারিশ্রমিক নেননি শাহরুখ। কমল হাসানের ঘনিষ্ঠ এক ব্যক্তি একবার এক সাক্ষাৎকারে জানিয়েছিলান, ‘সিনেমাটির জন্য এক পয়সাও নেননি শাহরুখ। তিনি আমাকে বলেন কমল হাসানের মতো কিংবদন্তির সিনেমায় কাজ করতে পেরে আমি নিজেকে অনেক সৌভাগ্যবান মনে করছি। এই সিনেমার জন্য আমি কোনো অর্থ নিতে চাই না।’ অথচ শাহরুখ তখন ইন্ডাস্ট্রির সবচেয়ে দামি তারকা।
তিন: সিনেমার বড় পর্দায় কখনো একসঙ্গে দেখা যায়নি শাহরুখ এবং আমিরকে। তবে একটি সিনেমায় প্রায় একসাথেই অভিনয় করার কথা পাকাপকি কয়ে গিয়েছিল তাদের। আমির খানের চাচাতো ভাই মনসুর আলী খানের ‘জোশ’ সিনেমায় কাজের প্রস্তাব দেওয়া হয়েছিল দুই খানকে। আমির চেয়েছিলেন ঐশ্বরিয়া রাইয়ের সেই জমজ ভাইয়ের চরিত্রে অভিনয় করতে যেটিতে অভিনয় করে শাহরুখ বাজিমাত করেছিলেন। কিন্তু চরিত্রটির জন্য শাহরুখকেই পারফেক্ট মনে করেন পরিচালক। তাই আমির খান ঐশ্বরিয়ার প্রেমিক চরিত্রে রাজি হননি।
চার: প্রয়াত অভিনেত্রী শ্রীদেবীর সঙ্গে ‘আর্মি’ সিনেমায় অভিনয়ের ব্যপারে শুরু থেকেই বেশ আগ্রহ ছিল শাহরুখের। সেই সিনেমায় নিজের চরিত্র ফুটিয়ে তোলার জন্য ক্যারিয়ারে প্রথমবার গোফ রেখেছিলেন শাহরুখ। তার সেই ডেডিকেশন নাকি শ্রীদেবীকে খুব খুশি করেছিলো। আমৃত্যু শ্রীদেবী পছন্দ করেছেন শাহরুখকে একজন পরিশ্রমী অভিনেতা হিসেবে।
পাঁচ: বলিউডের বিখ্যাত এক সিনেমার নাম ‘কয়লা’। ওম পুরীর মতো জাঁদরেল অভিনেতার সঙ্গে সেই সিনেমায় শাহরুখ জুটি বেঁধেছিলেন মাধুরী দীক্ষিতের সঙ্গে। সে ছবিতে কিং খান বোবা চরিত্রে অভিনয় করেছিলেন। মূলত তার কোনো সংলাপ ছিল না। তবে সিনেমাটির এক পর্যায়ে এসে এই নিয়ে চিন্তিত হয়ে পড়েন সিনেমাটির পরিচালক এবং প্রযোজনা প্রতিষ্ঠান। এতো বড় তারকার ডায়লগ ছাড়াই যাতে সিনেমা শেষ না হয় সেজন্য স্ক্রিপ্টের বাইরে গিয়ে স্বপ্নের একটি দৃশ্য তৈরি করেন। যেখানে শাহরুখকে কথা বলতে দেখেছেন দর্শক?
ছয়: সহশিল্পীদের সবসময়ই ভালোবাসেন শাহরুখ। এজন্য বলিউডে একজন মিশুক, সদালাপী, নিরহংকারী এবং বন্ধুত্বপূর্ণ স্বভাবের তারকা হিসেবে সুনাম রয়েছে তার। তবে সবার ভিড়ে শাহরুখের অন্যতম একজন প্রিয় মানুষ বিখ্যাত ‘করণ অর্জুন’ সিনেমায় তার মায়ের চরিত্রে অভিনয় করা রাখি গুলজার। এমনকি সিনেমার বাইরেও রাখিকে নিজের মায়ের মতোই দেখতেন শাহরুখ।
সাত: বেশ কয়েকটি সিনেমায় নিজ নামেই অভিনয় করেছেন শাহরুখ খান। তবে তিনি প্রথমবার নিজ নামে অভিনয় করেন গোবিন্দ অভিনীত ‘অচেনাক’ সিনেমায়। নন্দিত পরিচালক মকবুল ফিদা হুসেনের ‘গজ গামিনী’ সিনেমাতে এসআরকে আবারও নিজ নামে একটি ক্যামিও চরিত্রে হাজির হন। ১৯৯৫ সালে শাহরুখের বন্ধু সাংবাদিক সমর খান এক ডকুমেন্টারিতে জানন, শাহরুখ বেশ কয়েকটি সিনেমায় নিজ নামে অভিনয় করেছেন। তিনি এতে খুব সাছন্দ্যবোধ করতেন।


     এই বিভাগের আরো খবর