,

জি কে শামীমসহ আটজনের বিচার শুরু

সময় ডেস্ক ॥ রাজধানীর গুলশান থানায় অর্থ পাচার মামলায় বহিস্কৃত যুবলীগ নেতা গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীম ও তার সাত দেহরক্ষীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। ঢাকার দশ নম্বর বিশেষ জজ মোহাম্মদ নজরুল ইসলাম মঙ্গলবার এ মামলার আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। একই সঙ্গে সাক্ষ্য গ্রহণের জন্য ১৯ নভেম্বর দিন ধার্য করেন। অভিযোগ গঠনের মধ্য দিয়ে এ মামলার বিচার আনুষ্ঠানিকভাবে শুরু হলো। এদিন প্রভাবশালী ঠিকাদার শামীম ছাড়া অন্য আসামিদের কারাগার থেকে আদালতে হাজির করা হয়। তাকে বিচারক এই মামলায় দোষী কিংবা নির্দোষ প্রশ্ন করলে তিনি নিজেকে নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান। এরপর বিচারক তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।
অন্য আসামিরা হলো- দেলোয়ার হোসেন, মুরাদ হোসেন, জাহিদুল ইসলাম, শহিদুল ইসলাম, জামাল হোসেন, সামসাদ হোসেন ও আমিনুল ইসলাম। আসামিদের পক্ষে অব্যাহতির আবেদন করা হলে শুনানি শেষে তা খারিজ করে দেন বিচারক।
এদিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন মহানগর দায়রা জজ আদালতের প্রধান কৌঁসুলি আবদুল্লাহ আবু। আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী শওকত হোসেন, এম এ আকবর উদ্দিন, তারিকুল ইসলাম তারেক প্রমুখ।
ক্যাসিনোবিরোধী অভিযান শুরু হলে গত বছরের ২০ সেপ্টেম্বর রাজধানীর নিকেতনে শামীমের বাড়ি ও অফিসে র‌্যাব অভিযান চালায়। এ সময় আটটি আগ্নেয়াস্ত্র, বিপুলসংখ্যক গুলি, ১৬৫ কোটি ২৭ লাখ ৬০ হাজার টাকার এফডিআর এবং এক কোটি ৮১ লাখ ২৮ হাজার টাকা, ৯ হাজার ইউএস ডলার, ৩২টি ব্যাংক হিসাবের চেক বই এবং মদ জব্দ করা হয়। পরদিন তার বিরুদ্ধে অস্ত্র, মাদক ও মানি লন্ডারিং আইনে তিনটি মামলা করা হয়। এর আগে অস্ত্র ও মাদক মামলায় আদালতে চার্জশিট দাখিল করা হয়েছে।
সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ গত ৪ আগস্ট আটজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন। মামলায় ২৬ জনকে সাক্ষী করা হয়। শামীমের বিরুদ্ধে অস্ত্র ও মাদক আইনে আরও দুটি মামলা হয়েছে। এসব মামলায় তাকে রিমান্ডেও নেওয়া হয়। এর পর থেকে তিনি কারাগারে আটক রয়েছেন। এর আগে অস্ত্র মামলায় সাত দেহরক্ষীসহ জি কে শামীমের বিচার শুরু হয়।


     এই বিভাগের আরো খবর