,

নবীগঞ্জে পৌর নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মনোনয়ন ফরম বিতরণ শুরু হচ্ছে

জাবেদ তালুকদার ॥ আসন্ন নবীগঞ্জ পৌরসভা নির্বাচন উপলক্ষে মেয়র ও সংরক্ষিত (মহিলা) কাউন্সিলর এবং কাউন্সিলর প্রার্থীদের মনোনয়ন ফরম বিতরণ শুরু হতে যাচ্ছে। নবীগঞ্জ নির্বাচন অফিস সূত্রে জানা যায়, আজ মঙ্গলবার সকাল থেকে শুরু হচ্ছে পৌরসভার মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মনোনয়ন ফরম বিতরণ। পৌরসভা নির্বাচনে প্রার্থীদের করণীয় সর্ম্পকে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য তুলে ধরা হলো:- এগুলি হচ্ছে- ছবিছাড়া ভোটার তালিকার জন্য মেয়র প্রার্থীদের ৪,৫০০/=(চার হাজার পাঁচশত) ও সংরক্ষিত কাউন্সিলরদের জন্য ১,৫০০/= (এক হাজার পাঁচশত) এবং কাউন্সিলরদের জন্য ৫,০০/= (পাচঁশত) টাকা সোনালী ব্যাংক নবীগঞ্জ শাখায় (অফেরতযোগ্য) সিডি ক্রয় বাবদ চালান কোড নং ১-০৬০১-০০০১-২৬৩১, জমা দিতে হবে। মনোনয়নপত্রের সাথে জামানত ফি : ট্রেজারী চালান মেয়র প্রার্থীদের ১৫, ০০০/= (পনের হাজার) ও সংরক্ষিত (মহিলা) কাউন্সিলরদের জন্য ৫,০০০/= (পাঁচ হাজার) এবং কাউন্সিলরদের জন্য ৫,০০০/= (পাঁচ হাজার) টাকা জামানত বাবদ কোড নং ৬-০৬০১-০০০১-৮৪৭৩, এ জমা দিতে হবে। অপরদিকে মনোনয়নপত্রের সাথে সংযুক্ত কাগজপত্র গুলি হচ্ছে- যথাযথভাবে পূরণকৃত ও স্বাক্ষরিত মনোনয়নপত্র (ফরম-ক/ফরম-ক-১/ফরম-ক-২), জামানত হিসেবে ব্যাংক ড্রাফ বা প্রে-অর্ডার বা ট্রেজারি চালান (৬-০৬০১-০০০১-৮৪৭৩) সংযুক্ত চালান কপি), ভোটার তালিকা সিডি ক্রয় বাবদ চালান কোড নং ১-০৬০১-০০০১-২৬৩১ (সংযুক্ত চালান কপি), ২০০/- (দুইশত টাকার) নন জুডিসিয়াল স্ট্যাম্প সম্বলিত হলফনামা এবং হলফনামায় (মনোনয়নপত্রের সংযুক্তি-১) ৭টি তথ্যের বিপরীতে সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রাসঙ্গিক দলিলাদি সংযুক্ত করতে হবে। মনোনয়নপত্রের সহিত নির্বাচনী ব্যয় নির্বাহের জন্য অর্থ প্রাপ্তির সম্ভাব্য উৎসের বিবরণী (ফরম-ঢ) দাখিল করতে হবে। মেয়র প্রার্থীদের ব্যক্তিগত ব্যয়সীমা ১০,০০০/- (দশ হাজার) নির্বাচনী ব্যয়সীমা ২,০০,০০০/- (দুই লক্ষ টাকা), সংরক্ষিত মহিলা কাউন্সিলরদের ব্যক্তিগত ব্যয় ৭,০০০/= (সাত হাজার), নির্বাচনী ব্যয়সীমা ১,০০,০০০/- (১ লক্ষ টাকা), কাউন্সিলরদের ব্যক্তিগত ব্যয় ৫,০০০/= (পাঁচ হাজার), নির্বাচনী ব্যয়সীমা ৫০,০০০/= (পঞ্চাশ হাজার) টাকা। ১২ ডিজিটের টিআইএন সনদের কপি, সর্বশেষ দাখিলকৃত আয়কর রিটার্নের প্রত্যয়নপত্র এবং সম্পদ বিবরণী সম্বলিত সর্বশেষ দাখিলকৃত আয়কর রিটার্নের ১০বি কপি। তফসিলী ব্যাংকে নতুন একাউন্ট খোলা সম্পর্কিত প্রত্যয়নপত্র (হিসাবের নাম ও নম্বরসহ)। দলীয় প্রার্থীর (মেয়র পদে) ক্ষেত্রে দলের নিজস্ব প্যাডে সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত প্রত্যয়নপত্র (মনোনয়ন পত্রে সংযুক্তি-২) অনুযায়ী জমা দিতে হবে। স্বতন্ত্র প্রার্থীর (মেয়র পদে) জন্য সংশ্লিষ্ট পৌরসভার ১০০ (একশত) জন ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা জমা দিতে হবে (সংযুক্তি-৩) অনুযায়ী। ( তবে ইতিপূর্বে পৌরসভার মেয়র পদে নির্বাচিত হলে এর স্বপক্ষে শুধুমাত্র গেজেট দাখিল করতে হবে)।
এছাড়াও প্রার্থীদের অতিরিক্ত সংযুক্তি দিতে হবে সেগুলি হচ্ছে- মনোনয়নপত্র দাখিলের সময় মূল কপির সাথে সকল কাগজপত্রের ৩ সেট এ ৪ সাইজ ফটোকপি দাখিল করতে হবে। প্রত্যেক প্রার্থীর ০৪ (চার) কপি সত্যায়িত রঙ্গিন ছবি। প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি ও প্রার্থীর নাম সম্বলিত ভোটার তালিকার ০১ পৃষ্টা সংযুক্ত করতে হবে। প্রস্তাবকারী ও সমর্থনকারীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং তাদের নাম সম্বলিত ভোটার তালিকার ০১ পৃষ্টা সংযুক্ত করতে হবে। প্রার্থীর সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সাটিফিকেট ও সংশ্লিষ্ট অন্যান্য কাগজপত্র।
উল্লেখ্য, আগামী ১৬ জানুয়ারী ২০২১ইং দ্বিতীয়ধাপে ৬১টি পৌরসভার সাথে নবীগঞ্জ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন হবিগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ সাদেকুল ইসলাম ও সহকারী রিটার্নিং অফিসার হিসাবে দায়িত্ব পালন করবেন নবীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা দেবশ্রী দাস পার্লি।


     এই বিভাগের আরো খবর