,

আজ নবীগঞ্জ পৌরসভা নির্বাচন: নৌকা-ধানের শীষের হাড্ডাহাড্ডি লড়াই, পিছিয়ে নেই স্বতন্ত্র প্রার্থী

মোঃ সেলিম তালুকদার / সুমন আলী খাঁন ॥ আজ নবীগঞ্জ পৌরসভা নির্বাচন। নবীগঞ্জ পৌরসভাকে উন্নত, মডেল পৌর সভা হিসেবে গড়ার প্রত্যয়ে মেয়র পদে প্রচারণায় এগিয়ে রয়েছে নৌকা, মামলার বেড়াজালে থাকার পরও আলোচনায় বিএনপি এবং ভোটারদের ধারে ধারে স্বতন্ত্র প্রার্থী। প্রার্থীরা তাদের বিজয় নিশ্চিত করতে বিগত দিনে নির্ঘুম প্রচারণা চালিয়েছেন। তাদের প্রচারণায় শহরে ভোটের আমেজ ছিল লক্ষ্যণীয়। কে হচ্ছেন পৌর পিতা তা নিয়ে আলোচনার শেষ নেই শহরে। নাম প্রকাশ না করার শর্তে কিছু কিছু ভোটার তাদের অনুভূতি প্রকাশ করে বলেন, ‘আসন্ন পৌরসভা নির্বাচনে এবার নৌকা ও ধানের শীষের প্রার্থীদের মাঝে হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থীও ভোটের মাঠে তার প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের থেকে পিছিয়ে নেই বলে জানিয়েছেন তারা।’ এবার পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৩, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১২ ও সাধারণ কাউন্সিলর পদে ৩৭ জন প্রার্থী মিলিয়ে মোট ৫২ জন প্রার্থী ভোটের লড়াই চালিয়ে যাচ্ছেন।
বিজয় নিশ্চিত করতে তারা তাদের প্রচার প্রচারণায় দিন-রাত সময় পার করেছেন। শীতের মৌসুমে প্রার্থীদের নির্ঘুম প্রচারণায় শহরে ভোটের আমেজ ছিল লক্ষ্যণীয়। নবীগঞ্জ পৌরসভায় মেয়র পদে ৩ প্রার্থীর মধ্যে বিএনপি মনোনীত প্রার্থী বর্তমান মেয়র আলহাজ¦ ছাবির আহমেদ চৌধুরীর ধানের শীষ ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম রসুল চৌধুরী রাহেল-এর নৌকা এবং একমাত্র স্বতস্ত্র প্রার্থী মাহবুবুল আলম সুমনের জগ প্রতীক নিয়ে লড়ছেন মাঠে। প্রত্যেক প্রার্থীর কর্মী সমর্থকদের ব্যাপক প্রচার প্রচারনা লক্ষ্য করা গেছে। এদিকে মেয়র প্রার্থীদের তাল মিলিয়ে প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলরগণ। তারা প্রতিনিয়ত ভোটারদের ধারে ধারে গিয়ে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন। কাউন্সিলর প্রার্থীরা তাদের নিজ নিজ ওয়ার্ডকে পৌরসভার মধ্যে উন্নত, আদর্শ ওয়ার্ড ও উন্নয়নের রুল মডেল হিসেবে গড়ে তুলার নির্মিত্তে বিভিন্ন ধরণের উন্নয়ন মূলক কর্মকান্ডের প্রতিশ্রুতি দিয়েছেন।
নবীগঞ্জ পৌরসভায় মোট ৯টি ওয়ার্ডে নারী পুরুষ মিলে ১৮ হাজার ৮ শত ৭৭ জন ভোটার রয়েছেন। এর মধ্যে ১নং ওয়ার্ডে মোটার সংখ্যা হচ্ছেন ২ হাজার ৫৮ জন। এ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩ প্রতিদ্বন্দ্বি নির্বাচন করছেন। তাদের মধ্যে বর্তমান কাউন্সিলর মোঃ জাকির হোসেন, সাবেক কাউন্সিলর মোঃ মিজানুর রহমান ও মোঃ আক্তার উজ্জামান চৌধুরী রুহেল। ভোটাদের ধারনা এই ওয়ার্ডে ত্রিমূখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ওয়ার্ডের একমাত্র ভোট সেন্টার গন্ধা সরকারি প্রাথমিক বিদ্যালয়।
২নং ওয়ার্ডে ৫ কাউন্সিলরের মধ্যে বর্তমান কাউন্সিলর মোঃ সুন্দর আলী, আঃ ছোবহান, আকমল হোসেন আজাদ টিটু, এটি.এম রুবেল মিয়া ও মোঃ সাহেদুর রহমান। ভোটাদের ধারনা এই ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর সুন্দর আলী, আকমল হোসেন আজাদ টিটু ও আঃ ছোবহান এবং এটিএম রুবেলের মধ্যে চতুর্মূখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ওয়ার্ডে মোট ভোটার হচ্ছেন ২ হাজার ১ শত ৯৬ জন। একমাত্র ভোট সেন্টার হিরা মিয়া গার্লস হাই স্কুল।
৩নং ওয়ার্ডে প্রার্থী হচ্ছেন ৩ জন। তারা হলেন সাবেক কাউন্সিলর শাহ মোঃ রিজভী আহমেদ খালেদ, মোঃ অহি চৌধুরী ও মোঃ নানু মিয়া। এ ওয়ার্ডে মোট ভোটার হচ্ছেন ২ হাজার ৩০ জন। এই ওয়ার্ডে ত্রিমূখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে।
ভোট সেন্টার নবীগঞ্জ জে.কে উচ্চ বিদ্যালয়। সংরক্ষিত মহিলা কাউন্সিলর ১, ২ ও ৩নং ওয়ার্ডে প্রার্থী হচ্ছেন ৪ জন। তারা হলেন বর্তমান মহিলা কাউন্সিলর ফারজানা মিলন পারুল, সাবেক মহিলা কাউন্সিলর জাকিয়া আক্তার লাকী, শামেলা বেগম ও মোছাঃ স্বপ্না বেগম।
৪নং ওয়ার্ডে প্রার্থী হচ্ছেন ৫ জন। তারা হলেন বর্তমান কাউন্সিলর প্রাণেশ চন্দ্র দেব সাবেক কাউন্সিলর যুবরাজ গোপ ও সমীরন দাশ। এই ওয়ার্ডে বর্তমান ও সাবেক কাউন্সিলরের দ্বিমূখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে।
এ ওয়ার্ডে মোট ভোটার হচ্ছেন ২ হাজার ২ শত ৬৬ জন। ভোট সেন্টার গয়াহরি সাকারি প্রাথমিক বিদ্যালয়। ৫নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর এটিএম সালাম, মোঃ লুৎফুর রহমান, মোঃ আমির হোসেন, মোঃ সুহেলুজ্জামান লিপ্টন ও ইসমত আলী। এই ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও মোঃ লুৎফুর রহমানের মধ্যে দ্বিমূখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ওয়ার্ডে মোট ভোটার হচ্ছেন ১ হাজার ৭ শত ৯৫ জন। ভোট সেন্টার রাজাবাদ কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়।
৬নং ওয়ার্ডে প্রার্থী হচ্ছেন ৫ জন তারা হলেন বর্তমান কাউন্সিলর জায়েদ চৌধুরী, শেখ মোঃ আবুল কাশেম, আল আমিন চৌধুরী, মঈনুল ইসলাম চৌধুরী, মোঃ ইসলাম উদ্দিন চৌধুরী। এই ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ও শেখ আবুল কাশেম এবং আল আমীন চৌধুরী মধ্যে ত্রিমূখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে।
এ ওয়ার্ডে মোট ভোটার হচ্ছেন ১ হাজার ৭ শত ৮২ জন। একমাত্র ভোট সেন্টার চরগাঁও শেখ আমিনা বিবি সরকারি প্রাথমিক বিদ্যালয়। ৪, ৫ ও ৬নং ওয়ার্ডে সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী হচ্ছেন ৫ জন, তারা হলেন বর্তমান মহিলা কাউন্সিলর মোছাঃ রুকেয়া বেগম, পূর্ণিমা রানী দাশ, মোছাঃ তৈয়মুন্নেছা, মোর্শেদা আক্তার নিতু ও রওশনারা বেগম।
৭নং ওয়ার্ডে প্রার্থী হচ্ছেন ৩ জন, তারা হলেন বর্তমান কাউন্সিলর মোঃ কবির মিয়া, সাবেক কাউন্সিলর আলহাজ্ব রুহুল আমিন রফু ও ফখরুজ্জামান চৌধুরী বুলবুল। এই ওয়ার্ডে বর্তমান ও সাবেক কাউন্সিলরের দ্বিমূখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ওয়ার্ডে মোট ভোটার হচ্ছেন ২ হাজার ২ শত ৫৮ জন। ভোট সেন্টার নহরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
৮নং ওয়ার্ডে প্রার্থী হচ্ছেন ৪ জন তারা হলেন বর্তমান কাউন্সিলর বাবুল চন্দ্র দাশ সাবেক কাউন্সিলর সন্তষ দাস, দিব্যেন্দু ধর দীপন ও ইঞ্জিনিয়ার আলমগীর হোসেন চৌধুরী। এই ওয়ার্ডে বর্তমান ও সাবেক কাউন্সিলরের দ্বিমূখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ওয়ার্ডে মোট ভোটার হচ্ছেন ২ হাজার ১ শত ৪২ জন। ভোট সেন্টার শিবপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়।
৯নং ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্ধিতা করছেন ৬ প্রার্থী। তাদের মধ্যে বর্তমান কাউন্সিলর মোঃ আলাউদ্দিন, শেখ শাহনূর আলম ছানু, শেখ জগলুল হাসান, মোঃ ফজল আহমদ চৌধুরী, শাহ ফজলুল করিম ও শাফি মিয়া তালুকদার। এই ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মোঃ আলাউদ্দিন, শেখ শাহনূর আলম ছান, শেখ জগলুল হাসান ও মোঃ ফজল আহমদ চৌধুরীসহ এই চারজনের মাঝে যে কোন তিন প্রার্থীর ত্রিমূখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ওয়ার্ডে মোট ভোটার হচ্ছেন ২ হাজার ২ শত ৫০ জন। ভোট সেন্টার পূর্ব তিমিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জয়নগর পৌর আইডিয়াল স্কুল।
৭, ৮ ও ৯নং ওয়ার্ডে প্রার্থী হচ্ছেন ৩ জন, তারা হলেন বর্তমান মহিলা কাউন্সিলর সৈয়দা নাসিমা বেগম, মোছাঃ শেলী বেগম ও মোছাঃ রাজিয়া বেগম।


     এই বিভাগের আরো খবর