,

মাধবপুরে বীর দর্পে বালু উত্তোলন

কয়েক হাজার গাড়ি বালু মজুদ

রাস্তাঘাটের বেহালদশা

রাজীব দেব রায় রাজু : হবিগঞ্জের মাধবপুরে বীর দর্পে একটি প্রভাবশালী মহল বালু উত্তোলন করে যাচ্ছে বালু উত্তোলনের ফলে পরিবেশের চড়ম বিপর্যয় ঘটছে। অন্যদিকে বালু পাচারের গাড়ির কারনে গ্রামীন জনপথের রাস্তাঘাট ভেঙ্গে গেছে। এলাকাবাসী বাধা দিলে বালু পাচার বন্ধ হলেও বালু উত্তোলন থেমে নেই এলাকাবাসীরা জানান, উপজেলার চৌমুহনী ইউনিয়নের গাজীপুর গ্রামের হামদু মিয়া ও তার লোকজন একটি দীঘি থেকে দীর্ঘদিন যাবত বীর দর্পে বালু উত্তোলন করে যাচ্ছে। ড্রেজার মেশিন দিয়ে দিন রাত বালু উত্তোলন করা হয়। বালু উত্তোলনের ফলে পরিবেশের চড়ম বিপর্যয় দেখা দিয়েছে। অন্য দিকে ভেঙ্গে গেছে কাপেটিং রাস্তা। স্থানীয় লোকজন বাধা দিলে বালু পাচার বন্ধ হলেও বালু উত্তোলন থেমে নেই। স্থানীয় লোকজন জানান, হামদু মিয়া এলাকার অত্যান্ত প্রভাবশালী। তার বড় বড় আত্মীয় স্বজন রয়েছে। তাই তার বিরুদ্ধে কেউ কথা বলতে সাহস পায় না।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যাক্তি জানান, একটি চক্র আছে তারা বালু প্রশাসন আটক করলে তারা নিলামে ক্রয় করে পরে ওই চক্রের নিলামের বালুর সঙ্গে অন্য বালু পাচার করে ব্যাপক ব্যবসা করে থাকেন।
গাজীপুর গ্রামের শিমুল মিয়া জানান, তারা অবৈধ ভাবে বালু উত্তোলন করে যাচ্ছে। এতে আমাদের পুকুরপাড় ভেঙ্গে গেছে। আমরা বাধা দিয়েছি। এখন বালু পাচার বন্ধ হলেও বালু উত্তোলন চালু আছে। মোহাম্মদ হোসেন জানান, দেড় থেকে দুই মাস যাবত তারা বালু উত্তোলন করছে। কয়েক হাজার গাড়ি বালু হবে সেখানে।
এ ব্যাপারে হামদু মিয়ার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন এ গুলো সত্য নয়।
মাধবপুর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মদ মহিউদ্দিন আহামেদ জানান, গাজীপুর এলাকায় বালু উত্তোলনের বিষয়টি আমার জানা ছিল না। শিঘ্রই ব্যবস্থা নেওয়া হবে।


     এই বিভাগের আরো খবর