,

বিবিয়ানা গ্যাসক্ষেত্রের ৫ কূপ চালু :: শিগগির চালু হচ্ছে আরেকটি

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় অবস্থিত দেশের সবচেয়ে বেশি গ্যাস উৎপাদনকারী বিবিয়ানা গ্যাসক্ষেত্রের বন্ধ থাকা ছয়টি কূপের মধ্যে পাঁচটি কূপ চালু হয়েছে। শিগগির ষষ্ঠ কূপ চালু হবে বলে আশা করছে শেভরন।

আজ বৃহস্পতিবার দুপুরে শেভরন বাংলাদেশের মুখপাত্র শেখ জাহিদুর রহমান পাঁচটি কূপ চালু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, শেভরন বাংলাদেশ বিবিয়ানা গ্যাসক্ষেত্র তাদের সম্পূর্ণ কার্যক্রম শুরু করেছে। ছয়টি ক্ষতিগ্রস্ত কূপের মধ্যে পাঁচটি থেকে এখন গ্যাস উৎপাদন করা হচ্ছে। গত রোববার দুটি প্রসেস ট্রেন ও কূপগুলো বন্ধ হওয়ার পর একে একে আবার তা চালু করা হচ্ছে। ৬ নম্বর কূপটি এখনো বন্ধ রয়েছে। হঠাৎ করে গ্যাস উৎপাদনে ব্যাঘাত সৃষ্টি হওয়ার কারণ তদন্ত করা হচ্ছে।
জানা যায়, গত রবিবার সকালে হঠাৎ গ্যাসের সঙ্গে বালু উঠে আসতে থাকে। তাই জরুরি ভিত্তিতে দুটি প্রসেস ট্রেন ও ছয়টি কূপের উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। এতে ওই দিন দুপুর থেকে গ্যাসের সংকট দেখা দেয়। আকস্মিকভাবে গ্যাস উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় দুটি প্রসেস ট্রেন ও ছয়টি কূপ সচল করতে কাজ শুরু করেন অভিজ্ঞ প্রকৌশলীরা।
বিবিয়ানা বর্তমানে সবচেয়ে বড় গ্যাস উৎপাদন ক্ষেত্র। হঠাৎ উৎপাদন বন্ধ হওয়ায় রবিবার দুপুরের পর থেকে ধীরে ধীরে গ্যাসের সরবরাহ কমতে থাকে। দেশে দিনে ৩৭০ কোটি ঘনফুট গ্যাসের চাহিদা থাকলেও শনিবার মোট গ্যাস সরবরাহ করা হয় ২৭৯ কোটি ঘনফুটের মতো। এর মধ্যে বিবিয়ানা থেকে সরবরাহ করা হয় ১১৫ কোটি ঘনফুট।


     এই বিভাগের আরো খবর