,

মক্রমপুর ইউনিয়নের নকলারআব্দা গ্রামে শিশুসহ ৩৫ জনকে সমাজচ্যুত :: ৩ দিন ধরে গৃহবন্দি

জুয়েল চৌধুরী : বানিয়াচং উপজেলার ১১নং মক্রমপুর ইউনিয়নের নকলারআব্দা গ্রামে একই পরিবারের ৩৫ সদস্যকে সমাজচ্যুত করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ৩ দিন অতিবাহিত হওয়ার পরও সমাজপতিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছেনা। এদিকে ওই পরিবারের শিশু সন্তানসহ ৩০/৩৫ জন লোক অনাহারে অর্ধাহারে মানবেতর জীবন যাপন করছেন।
জানা যায়, ওই গ্রামের মৃত হাসন আলীর পুত্র আকিল হোসেন, আমির হোসেন, শের আলী, খদ্দুর হোসেনের সাথে কিছু জায়গা জমি অন্যায়ভাবে দখল করতে চায় একই গ্রামের প্রভাবশালীরা। এ নিয়ে গত বুধবার রাতে তাদের বিরুদ্ধে গ্রামে সালিশ বৈঠক হয়। সালিশে উপস্থিত ছিলেন, সভাপতি ও গ্রাম প্রধান তাহির মিয়া চৌধুরী, ২নং সর্দার ছালিক মিয়া, সুমন মিয়া, ফুল মিয়া, মুতি মিয়া, আব্দুল হাই, হারুন মিয়া, একরাম হোসেন, কাছম আলী, কদ্দুছ মিয়া, মর্তুজ মিয়া, দারোগা আলীসহ বেশ কয়েকজন। সালিশের সিদ্ধান্ত মতে ওই পরিবারকে সমাজচ্যুতসহ তাদের কাছে বিক্রি না করার জন্য দোকানদারদের নির্দেশ দেয়া হয়। যদি কোনো দোকানদার কোনো জিনিস বিক্রি করে তাহলে ৫শ টাকা জরিমানা করা হবে মর্মে সিদ্ধান্ত হয়। এ ছাড়া যারা কথা বলবে তাদেরকেও জরিমানা করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। বুধবারের পর থেকে ওই পরিবারটি গৃহবধূ গৃহবন্দি হয়ে পড়েছে। তাদের সন্তানরা বাড়ি থেকে বের হয়ে স্কুলেও যেতে পারছেনা। এমনকি ওই পরিবারের কোনো লোক অসুস্থ হলে চিকিৎসার জন্য নিয়ে যেতে বাঁধা দেয়া হচ্ছে। রাত ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা গেছে, ওই পরিবারটি গৃহবন্দি রয়েছে। ওই পরিবারের লোক আকিল হোসেন জানান, তাদের এই অন্যায় কাজের জন্য চার গ্রামের সর্দার আলা উদ্দিন, ফরিদ মিয়া, মেম্বার রঙ্গিলা মিয়া, আরজু মিয়া, নজরুল মিয়া, আজমান মিয়া, তাহির আলী মেম্বার, কাদির মিয়া সর্দার, শাহজাহান ও ফরিদ মিয়া সর্দারকেও জানানো হয়েছে। তারা অনেক চেষ্টা করেও সমাধান করতে না পারায় আমাদেরকে আইনের আশ্রয়ে যাওয়ার পরামর্শ দেন। কিন্তু আমরা কি করে আইনের আশ্রয় নেব। আমরাতো গৃহবন্দি।
এ বিষয়ে বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার জানান, বিষয়টি আমার জানা ছিলো না। খবর নিয়ে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে।
মক্রমপুর ইউপি চেয়ারম্যান আব্দুল আহাদ জানান, ইউএনও সাহেব ফোন করার পর বিষয়টি দেখার জন্য কয়েকজন মেম্বারকে নির্দেশ দিয়েছি।


     এই বিভাগের আরো খবর