,

কালিগাছ তলায় অনুমতি না নিয়ে সরকারি গাছ কর্তনের অভিযোগ

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জ শহরের ৩নং ওয়ার্ডের কালিগাছ তলায় সরকারি গাছ কর্তনের অভিযোগ পাওয়া গেছে। নাতিরপুর এলাকার কাঞ্চনসহ একদল লোক জোরপূর্বক ৬টি কাঠগাছ কর্তন করে নিয়ে যায়। এ বিষয়ে এলাকাবাসী প্রতিবাদ করলে তারা জানায়, স্থানীয় কমিশনার পান্না শীলের কথায় গাছগুলো কর্তন করেছে। এ বিষয়টি নিয়ে এলাকাবাসীর মাঝে প্রশ্ন দেখা দিয়েছে। রাস্তার পাশে এরকম মূল্যবান গাছ কেটে ফেলার কারণে পরিবেশের ক্ষতি হবে।
তবে কমিশনার পান্না শীল বলেন, কর্তৃপক্ষের আদেশ মতে, ছোট বিষাক্ত গাছসহ আগাছা পরিস্কারের জন্য কাটা হয়। তবে কোনো ওষুধি বা কাঠগাছ কর্তন করা হয়েছে বলে তিনি জানেন না।
জানা যায়, বেশ কয়েক বছর আগে কালিগাছ তলা-নোয়াহাটি সড়কের বিভিন্ন প্রজাতির কাঠ গাছ লাগানো হয়। ইতিমধ্যে গাছগুলো বেশ বড় হয়ে মূল্যবান হয়ে উঠেছিলো। গত ২৭ আগষ্ট নাতিরপুর এলাকার কাঞ্চন নামের এক ব্যক্তি তার দলবল নিয়ে কাউকে কিছু না বলে কর্তন করতে শুরু করে। এ সময় স্থানীয় এলাকাবাসী তাদেরকে বারণ করলে তারা জানায়, ¯’ানীয় কমিশনার পান্না শীল বলেছেন, গাছগুলো কেটে নিতে। বর্তমানে কর্তনকৃত গাছগুলো কাঞ্চনের বাড়িতে রয়েছে বলে জানান এলাকাবাসী।
এ বিষয়ে সহকারি বন সংরক্ষক মারুফ আহমেদ বলেন, সরকারি-বেসরকারি কোনো গাছ কাটতে হলে অবশ্যই বনবিভাগের অনুমতি নিতে হয়। এক্ষেত্রে কেউ অনুমতি নেননি। এ ছাড়া বিষয়টি তিনি জানেনও না।
এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, সহকারি প্রকৌশলীর সাথে যোগাযোগ করা হলে ফোন রিসিভ করেননি। তবে শায়েস্তাগঞ্জের দায়িত্বে থাকা উপ-সহকারি প্রকৌশলী রমজান মিয়া জানান, সড়কের পাশে যে কোনো গাছ কাটতে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে টেন্ডারের মাধ্যমে কাটতে হয়।


     এই বিভাগের আরো খবর