,

জ্বালানি তেলের দাম কমল লিটারে ৫ টাকা

সময় ডেস্ক : মূল্য বৃদ্ধির ২৩ দিনের মাথায় দাম কমেছে জ্বালানি তেলের। ডিজেল, পেট্রোল ও অকটেনের দাম লিটারে পাঁচ টাকা কমানো হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিষয়টি নিশ্চিত করেছেন। পরে সোমবার রাতেই জ্বালানি বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।
দাম বৃদ্ধির পর প্রতি লিটার ডিজেল ও কেরোসিন বিক্রি হচ্ছে ১১৪ টাকায়। রাত ১২ টার পর এ আদেশ কার্যকর হয়। আজ থেকে তা বিক্রি হবে ১০৯ টাকায়। অকটেন বিক্রি হচ্ছে প্রতি লিটার ১৩৫ টাকায়, এটি নামবে ১৩০ টাকায়। পেট্রোল বিক্রি হচ্ছে ১৩০ টাকায়, তা কমে হবে ১২৫ টাকা।
এর আগে রোববার ডিজেলের আমদানি শুল্ক ১১ দশমিক ২৫ শতাংশ কমায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে ডিজেল আমদানিতে মোট শুল্ক ৩৪ শতাংশ থেকে কমে ২২ দশমিক ৭৫ শতাংশ হয়েছে।
বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় লোকসান কমাতে গত ৬ আগস্ট এই চার পেট্রোলিয়াম পণ্যের দাম গড়ে ৪৭ শতাংশ বাড়িয়েছিল সরকার। সে সময় প্রতি লিটারে ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয় ৩৪ টাকা। অকটেন ও পেট্রোলের দাম বৃদ্ধি করা হয়েছিল যথাক্রমে ৪৬ ও ৪৪ টাকা।
তেলের দাম বাড়ায় বেড়ে যায় পরিবহন খরচ ও দ্রব্যমূল্য। বাস ভাড়া বাড়ে ১৬ থেকে ২২ শতাংশ। এরপর বিশ্ববাজারে দাম কমতে থাকে। তখন ব্যবসায়ীসহ বিভিন্ন মহল থেকে তেলের দাম কমানোর দাবি উঠে। তবে কয়েক দিন থেকে আবার জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী। ১২০ ডলারে নেমে যাওয়া প্রতি ব্যারেল ডিজেলের দাম ১৫১ ডলার পর্যন্ত উঠেছে। এর মধ্যেই এ সিদ্ধান।
এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, কিছুটা কর কমানোয় জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হয়েছে। বৈশ্বিক বাজারে দাম কমলে আবারও সমন্বয় করা হবে।


     এই বিভাগের আরো খবর