,

বাসা তো নয়, যেন সবুজের সমাহার…….

ইট-পাথরের শহুরে জীবনে সবুজকে আকড়ে রাখতে সিনথিয়া

পারভীন স্নিগ্ধার ব্যতিক্রমী উদ্যোগ : বাসার ছাদ, গ্রীল, সিড়ি

বেলকনি এমনকি বেসিনেও লাগিয়ে রেখেছেন রূপ-লাবণ্য সবুজ

জাবেদ তালুকদার : নান্দনিক সৌন্দর্যের রূপ-লাবণ্য সবুজ। ইট-পাথরের শহুরে নাগরিক জীবন থেকে দ্রুতই হারিয়ে যাচ্চে সবুজ। কিন্তু মানুষ তার শিকড়কে সহজে ভুলতে পারে না। সবুজে ভরা গ্রাম বাংলায় বেড়ে ওঠা নাগরিক সমাজের একটা অংশ সবুজকে ধরে রাখতে চায় আবাসস্থলে। যার বাগান করার শখ থাকে তার জন্য জায়গা যেন কোন বাধাই না, সামান্য একটুখানি জায়গা পেলেও গড়ে তোলেন শখের বাগান। শৌখিন মানুষ তাদের ঘরবাড়িতে সবুজকে ধরে রাখার জন্য একান্ত নিজস্ব ভাবনা আর প্রচেষ্টায় বাড়ির ছাদ, উঠান এবং বেলকনিতে বাগান তৈরি করছেন। সময়ের ব্যাবধানে এ বাগান এখন আর শৌখিনতায় সীমাবদ্ধ নেই। একটু সবুজের ছোঁয়া পেতে শহরবাসী এখন তাদের উঠান, বেলকনি এবং ছাদটি সাজাচ্ছেন বিভিন্ন ফল-ফুলের গাছ দিয়ে। নিজের বাড়ির উঠোন কিংবা ছাদে ফল-ফলাদি চাষ করার ব্যাপারে অনেকেই এখন আগ্রহী হয়ে উঠছেন।
সবুজকে ধরে রাখতে হবিগঞ্জ শহরের উনাতাবাদ আবাসিক এলাকার বাসিন্দা সিনথিয়া পারভীন স্নিগ্ধা নিয়েছেন ব্যাতিক্রমী এক উদ্যোগ। একটু সবুজের ছোয়া পেতে বাসার ছাদ, গ্রীল, সিড়ি, বেলকনি এমনকি বেসিনেও লাগিয়ে রেখেছেন রূপ-লাবণ্য সবুজ। তার বাসা ঘুরে দেখা যায় সবুজের এ সমাহার। বাসার ছাদ, ছাদে উঠার সিড়ি, বেলকনি, বাসার গ্রীল, বেসিন কিছুই বাদ নেই, সবকিছুতেই নান্দনিক সৌন্দর্যের রূপ-লাবণ্য সবুজের সমাহার।
হরেক রকম ফুলের পাশাপাশি রযেছে ফলের ছাড়াও। বাগান ঘুরে দেখা যায় কাঠগোলাপ, নাইট কুইন, গোলাপ, রেইন, লিলি, অপরাজিতা, মর্নিং গ্লোরি, রঙন, বেলী, কাটামুকুট, কলাবতী সোর্ড লিলি, নয়নতারা,পর্তুলিকা, স্নেক প্লান্ট, ক্যাকটাস, মানিপ্লান্ট, বেবি টিয়ার্স, জবা, ড্রাগন, পেপোরিয়াম, জেব্রিনা, টগর, এলোভেরা, টার্টেল ভাইন, চাইনিজ এভারগ্রিন, বাগানবিলাস, লিলি, ডেভিলস ব্যাকবোন, দোপাটি সহ অন্তত ৩০-৩৫ প্রজাতির ফুল গাছ এবং ড্রাগন আর লটকোন সহ বিভিন্ন ফলের গাছ। হরেক রকমের এ বাহারি ফুল তার বাসস্থানকে যেমন দৃষ্টিনন্দন করে তুলেছে তেমনি ছাদের বাতাসেও বইছে এক অন্যরকম অনুভূতি। বেলকনির বাতাসে ভাসছে ফুলের গ্রাণ। তার বাসায় সবুজের এ রূপ-লাবন্য দেখে দেখে কেউবা বিভ্রান্তিতে পড়ে যাচ্ছেন এটা কি আদৌ বাসস্থান নাকি সবুজের সমাহার।
বাগান নিয়ে এক আলাপচারিতায় সিনথিয়া পারভীন স্নিগ্ধা বলেন- আমার বড় বোনের একটি বাগান আছে, যেখানে প্রায় দেড়শ প্রজাতির কালেকশন আছে। আপুকে দেখেই বাগানের প্রতি আমার বাগান করার শখ জাগে। আরও বলেন- কর্মব্যস্ততা যতই থাকুক গাছের যত্ন নেওয়া কখনোই বাদ পড়ে না, আমার হাসবেন্ড ও অনেক বেশি পরিচর্যা করেন। বাগানের শোভা আমার ঘর ছুঁয়ে রেখেছে। আমার বাগান আমার ঘরের মতো, আর ঘরটা আমার বাগানের মতো। এই দুইয়ের মধ্যে কখনও পার্থক্য করিনা। বাগান পরিচর্যার মতো জীবনের অন্যান্য কাজগুলোও ভালোভাবে করার চেষ্টা করি।


     এই বিভাগের আরো খবর