,

সাড়ে ৫ মাস পর সোজা হলো কাত হওয়া বাংলাদেশি জাহাজ

সময় ডেস্ক : কলকাতা বন্দরে কাত হয়ে অর্ধেক ডুবে যাওয়ার প্রায় সাড়ে পাঁচ মাস পর সোজা করা হয়েছে বাংলাদেশি জাহাজ এমভি মেরিন ট্রাস্ট-১। একই সঙ্গে ডুবে যাওয়া ১৬৫টি কনটেইনারও উদ্ধার করেছে কলকাতা বন্দর ট্রাস্ট। কলকাতা বন্দরের জনসংযোগ কর্মকর্তা সঞ্জয় মুখার্জি জানান, জাহাজটির মালিক কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘদিন যোগাযোগ করলেও সাড়া দেননি। পরে নিজস্ব খরচে কলকাতা পোর্ট ট্রাস্ট জাহাজটি সরানোর শর্ত দেয়, এটি পানিতে ফের ভাসার উপযোগী হলে পরিষেবা পাবে কলকাতা বন্দর কর্তৃপক্ষ। এতে বাংলাদেশি মালিক জাহাজটি পরিত্যক্ত ঘোষণা ও খরচ বহনে অস্বীকৃতি জানান। পরে গিল মেরিন নামে উদ্ধারকারী সংস্থার মাধ্যমে জাহাজ ও কনটেইনারগুলো ১২ সেপ্টেম্বর নাগাদ উদ্ধার করে কলকাতা বন্দর কর্তৃপক্ষ। শনিবার জাহাজটি নেতাজি সুভাষ ডকে পাঠানো হয়েছে বলে জানান তিনি।
এদিকে এই খবরে মালিকপক্ষ জাহাজ ও কনটেইনার ফেরত নেওয়ার ইচ্ছা ব্যক্ত করেছে। কলকাতা বন্দর কর্তৃপক্ষ জাহাজ উদ্ধারের যাবতীয় খরচ দাবি করেছে। এ নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা চলছে বলে জানা গেছে।
চলতি বছরের ২৪ মার্চ কলকাতা বন্দরের নেতাজি সুভাষ ডকে ১৬৫টি (ডেকে ৭৭ ও হোল্ডে ছিল ৮৮) কনটেইনার তোলার পর হঠাৎ বাংলাদেশি পতাকাবাহী লাইটার জাহাজটি কাত হয়ে একাংশ ডুবে যায়। দুর্ঘটনার পর বাংলাদেশি শিপিং কোম্পানিকে দোষারোপ করে বিবৃতি দেয় কলকাতা শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর কর্তৃপক্ষ। বিবৃতিতে বলা হয়, শিপিং কোম্পানিটির অতিরিক্ত মুনাফার লোভে ধারণক্ষমতার অতিরিক্ত কনটেইনার থাকায় দুর্ঘটনা ঘটেছে।


     এই বিভাগের আরো খবর