,

বানিয়াচংয়ে বিলের পানিতে ভাসছে বিষাক্রান্ত মরা মাছ

নজরুল ইসলাম তালুকদার, বানিয়াচং : বানিয়াচংয়ে বগলাডুবি জাবর নামক বিলে বিষ প্রয়োগের অভিযোগ উঠেছে প্রতিপক্ষের লোকজনের বিরুদ্ধে। বিষ প্রয়োগের ফলে পানিতে ভাসছে বিষাক্রান্ত বিভিন্ন প্রজাতীর মরা মাছ। এতে মালিকপক্ষের প্রায় তিন লাখ টাকার ক্ষতি সাধন হয়েছে।
এ ঘটনায় মঙ্গলবার উপজেলার ৩নং ইউনিয়নের মোহাম্মদপুর বড় সড়ক গ্রামের আছান উল্লার পুত্র শাহজাহান মিয়াকে অভিযুক্ত করে একটি লিখিত অভিযোগ দায়ের করেন একই এলাকার জলমহাল গ্রহীতা ভূক্তভোগী দুলাল মিয়া।
অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, মোহাম্মদপুর এলাকার শাহজাহান মিয়া ও একই এলাকার দুলাল মিয়া গংদের মাঝে বিল লীজের বিষয়কে কেন্দ্র করে বিরোধ চলে আসছিল। এবছর ছান্দ থেকে বগলাডুবি জাবর বিলটি লীজ নেন দুলাল মিয়া গংরা। বিষয়টি সহজে মেনে নিতে পারেননি প্রতিপক্ষ শাহজাহান মিয়া। এরই প্রতিহিংসা ও পূর্ব বিরোধের আক্রোশ মেঠাতে গত রবিবার (৯ অক্টোবর) সন্ধ্যায় বগলাডুবি জাবর বিলে বিষ প্রয়োগ করেন শাহজাহান গংরা। বিষ মারার দৃশ্য স্থানীয় লোকজনের দৃষ্টিগোচর হলে শাহজাহান গংরা পালিয়ে যান। পরদিন সোমবার সকালে বিলের জলে ভেঁসে ওঠে অর্ধমরা বিষাক্রান্ত দেশীয় প্রজাতীর প্রায় তিন লক্ষ টাকার মাছ।
লীজগ্রহীতা ভূক্তভোগী দুলাল মিয়া জানান, তিন মাস পূর্বে বিলটি ডাক নিলামে হেরে গিয়ে শাহজাহান মিয়া গ্রুপের লোকজন আমার জলমহাল পার্টনার আনোয়ার মিয়াকে নিঃস্ব করে ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে পাঠানোর হুমকি প্রদান করেন। বিলে বিষ প্রয়োগের ফলে আমি তিন লক্ষ টাকার ক্ষতিগ্রস্থ হয়েছি। আমি আইনের মাধ্যমে এর বিচার চাই।
এ বিষয়ে অভিযুক্ত শাহজাহান মিয়া বলেন, পোকা মারার জন্য তিনি তার কৃষি জমিতে কিটনাশক ব্যবহার করেছেন। বৃষ্টির পানিতে হয়তো কিটনাশক পদার্থ বিলে প্রবেশ করেছে।
এ ঘটনায় বানিয়াচং থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং তদন্ত শেষে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে বলে জানায় পুলিশ।


     এই বিভাগের আরো খবর