,

ইয়ুথ ডেলিগেশনে ভারত যাচ্ছেন সিলেট বিভাগের ৭ তরুণ-তরুণী

বিশেষ প্রতিনিধি : ভারত সরকারের ব্যবস্থাপনায় বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনের সদস্য হয়ে ভারতে যাচ্ছেন বাংলাদেশের বিভিন্ন অঙ্গনের ১০০ জন মেধাবী তরুণ-তরুণী। চারটি ধাপে বিভিন্ন বাছাই প্রক্রিয়া শেষে লক্ষাধিক প্রতিযোগীর মধ্য থেকে সেরা ১০০ জনকে বাছাই করেছে ভারতীয় হাইকমিশন, ঢাকা।
এতে সিলেট বিভাগ থেকে চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন ৭ জন। তাদের মধ্যে আছেন সিলেট জেলার ৩ জন। তারা হলেন- নৃত্যশিল্পী ও নৃত্য প্রশিক্ষক শাহজাদা নাহিয়ান চৌধুরী, সংস্কৃতিকর্মী উত্তম কাব্য এবং উপস্থাপিকা ও আবৃত্তিশিল্পী জান্নাতুল নাজনীন আশা।
সুনামগঞ্জ জেলা থেকে আছেন লেখক ও গবেষক পবিত্র সিংহ সাগর। মৌলভীবাজার জেলা থেকে আছেন দুইজন- সমাজকর্মী ও আরজে সমরিতা পাল ঐশী এবং সংস্কৃতি ও সমাজকর্মী মুক্তা দোষাদ। হবিগঞ্জ জেলা থেকে আছেন উপস্থাপিকা এবং আবৃত্তি প্রশিক্ষক নাহিদা খাম সুর্মি।
আজ বুধবার (১২ অক্টোবর) ঢাকা থেকে নয়াদিল্লী যাওয়ার কথা রয়েছে এই ৭ জনসহ পুরো ডেলিগেশন টিমের। সাতদিনের সফর শেষে আগামী ২০ অক্টোবর দেশে ফিরবেন তারা।
ভারতের রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ, গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সাথে সাক্ষাৎ, দর্শনীয় ও ঐতিহাসিক স্থান পরিদর্শনসহ নানা কর্মসূচি থাকবে এই সফরে।
এর আগে গতকাল মঙ্গলবার (১১ অক্টোবর) সন্ধ্যায় ভারতীয় হাইকমিশন, ঢাকার আমন্ত্রণে রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে ১০০ জন ডেলিগেটকে নিয়ে একটি গেট টুগেদার হবে। এতে উপস্থিত থাকবেন বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা।
প্রসঙ্গত, বাংলাদেশ ও ভারতের বন্ধন, বিশ্বাস, ভ্রাতৃত্ব আরও সুদৃঢ় করতে ও আচার-কৃষ্টি ও সংস্কৃতির আদান-প্রদানে ২০১২ সালে ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ইচ্ছায় শুরু হয় ‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টু ইন্ডিয়া’। এর আওতায় প্রতি বছর বাংলাদেশ থেকে বিভিন্ন অঙ্গনের ১০০ জন তরুণ-তরুণীকে ভারত সফরে নিয়ে যায় দেশটির হাইকমিশন।


     এই বিভাগের আরো খবর