,

হৃদরোগের ঝুঁকি কমায় পানিফল

সময় ডেস্ক : স্বাদে কিছুটা পানসে স্বাদের হলেও পানিফল পুষ্টিগুণে সমৃদ্ধ একটি ফল। জলাশয়ে চাষ হয় বলে ফলটিকে পানিফল বলা হয়। এই ফলের দুই প্রান্তে শিং-সদৃশ কাঁটা থাকে। অনেকে একে সবজি হিসেবেও ব্যবহার করেন। এই ফলের ওষুধিগুণ সম্পর্কে খুব কম মানুষই জানেন।
পানিফল ডায়াবেটিস, ডায়রিয়া, নাক দিয়ে রক্ত পড়া এবং প্রদাহজনিত রোগ ইত্যাদির জন্য ব্যবহার করা যেতে পারে। পানিফলে প্রচুর পরিমাণে ফাইবার এবং খুব কম ক্যালোরি, চর্বি থাকে। এগুলি ছাড়াও এগুলি প্রচুর ভিটামিন এবং স্বাস্থ্যকর অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন বি ৬ সমৃদ্ধ। পানিফল খেলে আরও যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-
হৃদরোগের ঝুকি কমায়- পুষ্টিবিদের মতে, পানিফলে উচ্চ পরিমাণে পটাশিয়াম রয়েছে। একারণে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে খুবই কার্যকরী পানিফল। দিনে পাঁচটি পানিফল খেলে শরীরে প্রয়োজনীয় পটাশিয়ামের চাহিদা পূরণ হয়। নিয়মিত এই ফল খেলে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।
শরীর ঠান্ডা করে- শরীর ঠান্ডা করতে পানিফলের জুড়ি নেই। শরীর থেকে টক্সিন দূর করতে দারুণ কাজ দেয় এই ফল।
প্রদাহের সঙ্গে লড়াই করে- বিশেষজ্ঞদের মতে, এই ফলে ফিসেটিন, ডায়োসমেটিন, লুটিওলিন এবং টেকটোরিজিনিনসহ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই বৈশিষ্ট্যগুলি ক্ষতিগ্রস্ত কোষগুলি মেরামত করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে।
টিউমার বৃদ্ধি ধীর করে- পুষ্টিবিদের মতে, পানিফলে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ক্যান্সার বৈশিষ্ট্য রয়েছে যা ক্যানসার কোষের বৃদ্ধি কমাতে বা ধীর করতে সাহায্য করতে পারে।
ওজন নিয়ন্ত্রণে সহায়ক- পানিফলে পানির পরিমাণ বেশি থাকায় ডায়েটে বেশি ক্যালোরি যোগ না করে ঘন ঘন খিদে পাওয়া রোধ করতে সাহায্য করে। যা ওজন নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে।
চুলের জন্য উপকারী- পানিফল চুলকে স্বাস্থ্যকর করতে কাজ করে। প্রকৃতপক্ষে, এতে পটাসিয়াম, জিঙ্ক, বি ভিটামিন এবং ভিটামিন ই এর মতো গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে যা চুলের ক্ষতিগ্রস্ত হওয়া রোধ করে।


     এই বিভাগের আরো খবর