,

বানিয়াচংয়ে তিন মাসে কুরআন হিফজ করলেন হাফেজ বুরহান

এস এম খোকন : হবিগঞ্জের বানিয়াচং উপজেলা সদরের নতুন বাজারস্থ দারুন নাশাত মাদ্রাসার হিফজ বিভাগের ছাত্র হাফেজ মোঃ বুরহান মিয়া। মাত্র ৩ মাস ১০ দিনে পবিত্র কুরআন শরিফের পুরো ৩০ পারা হিফজ শেষ করেছে।
এতে কুরআন শরিফের অলৌকিকতা প্রকাশের পাশাপাশি নিজেকে বিস্ময় বালক হিসেবে নাম লেখাল বুরহান। ছেলেটির বয়স মাত্র ১০ বছর। ছেলেটির বাড়ি হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাদারীটুলা গ্রামে। তার বাবা স্থানীয় সাবরেজিষ্ট্রার অফিসে স্টাম্প বিক্রেতা মোঃ হাবিবুর রহমান ও মা বেদেনা খাতুন পেশায় গৃহীনি। ৬ সন্তানের মধ্যে এই বিস্ময়কর বালকের অবস্থান ৫ম। গত ১০ অক্টোবর সে কোরআনের খতম শেষ করে।
হিফজ বিভাগের শিক্ষক হাফেজ সাদিকুর রহমান বলেন, ছেলেটি অসম্ভব মেধাবী, এমন মেধা সবার হয় না। প্রতিদিন গড়ে ৯ থেকে ১০ ঘন্টা পড়া শোনা করত সে। সে এতটাই মেধাবী যে প্রতিদিন সর্বনিম্ন ৮ পৃষ্ঠা থেকে সর্বোচ্চ এক পারা পর্যন্ত সবক দিয়েছে।
মুফতি মাওলানা জুনাইদ আহমদ, মাওলানা আব্দুল হালিম নোমানি আল-আযহারী ও মাওলানা মুখলিছুর রহমান মিলে ২০১৮ সালে দারুন নাশাত মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন। এরপর থেকে বরাবরই সুনামের শীর্ষে রয়েছে এই মাদ্রাসার স্থান ।
এ পর্যন্ত শুধুমাত্র হিফজ শেষ করেছেন মোট ১৮ জন হাফেজ হাফেজা। তন্মধ্যে যারা অধিকতর কম সময়ে হিফজ শেষ করেছেন তাদের মধ্যে ২০১৯ সালে ৮ মাসে হাফেজ মোছদ্দেক হোসেন (১১), ২০২০ সালে ৫ মাসে হাফেজা ফারিহা আক্তার (১০), ২০২১ সালে ৩ মাসে হাফেজ ইয়ামিন হোসেন (১০), ২০২২ সালে ৩ মাস ১০ দিনে হাফেজ বুরহান মিয়া (১০), একই সাথে ৪ মাস ২৫ দিনে হাফেজা মারিয়ম আক্তার তারিন (৯), ৭ মাস ২১ দিনে হাফেজা আসমায়ুল হুসনা (১১)। গত ১৩ অক্টোবর মাদ্রাসার পক্ষথেকে এক অনুষ্ঠানের মাধ্যমে হাফেজ হাফেজাদের নগদ টাকা, বাইসাইকেল স্বর্ণের দুল ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে।
হাফেজ মোঃ বুরহান মিয়ার সাথে আলাপকালে তিনি বলেন, আমি ১০০ দিনে কোরআনের হাফেজ হয়েছি। এখন আলেম হয়ে দেশের মানুষের খেদমতে কাজ করতে চাই। তিনি দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।
দারুন নাশাত মাদ্রাসার প্রধান শিক্ষক হাফেজ মাওলানা ইয়াহইয়া বলেন, বিভিন্ন বিভাগের মোট ৩৩ জন অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষকের সমন্বয়ে পরিচালিত এ মাদ্রাসাটির সু-নাম অক্ষুন্ন রাখতে সকল শিক্ষার্থীকে আন্তরিকতার সহিত পাঠদান করানো হ্েচ্ছ। তিনি সকলের সহযোগিতা চেয়েছেন।


     এই বিভাগের আরো খবর