,

এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না ভারত

সময় ডেস্ক : ২০২৩ সালের এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না ভারত। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) চেয়ারম্যান জয় শাহ জানিয়েছেন, মঙ্গলবারের বোর্ডের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এই সিদ্ধান্ত হয়েছে। এশিয়া কাপ পাকিস্তান থেকে সরিয়ে নিরপেক্ষ ভেন্যুতে করার দাবি জানাবে ভারত। ২০২৩ এশিয়া কাপ অনুষ্টিত হওয়ার কথা পাকিস্তানে। কিন্তু জয় শাহ বলেছেন, ২০২৩ এশিয়া কাপ একটি নিরপেক্ষ ভেন্যুতে খেলা হতে পারে, পাকিস্তান নয়।
শ্রীলঙ্কার জন্য বরাদ্দ এশিয়া কাপের ২০২২ সংস্করণ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়েছে। ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপের আগে ২০২৩ সংস্করণের এশিয়ান চ্যাম্পিয়নশিপ ৫০ ওভারে হওয়ার কথা রয়েছে। বিসিসিআই প্রাথমিকভাবে পাকিস্তান ভ্রমণের কথা ভাবছিল। কিন্তু শাহ স্পষ্ট করেছেন যে, পাকিস্তানের যাওয়ার প্রশ্নই ওঠে না।
রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ২০০৫-০৬ সালে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে পাকিস্তান সফর করেছিল ভারত। সর্বশেষ ২০১২-১৩ সালে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলতে ভারত সফর করেছিল পাকিস্তান। এরপর এই দুই দেশ কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। ভারত-পাকিস্তানের ম্যাচ তাই এশিয়া কাপ বা বিশ্বকাপ নির্ভর হয়ে পড়েছে।
প্রশ্ন উঠছে তাহলে ২০২৩ সালে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট বোর্ড অংশ নেওয়ার ব্যাপারে কী করবে? পাকিস্তান কি ভারতে বিশ্বকাপ খেলতে কোন প্রশ্ন ছাড়াই দল পাঠাবে? আইসিসির পক্ষ থেকে কি কোন চাপ বিসিসিআই’কে দেওয়া হবে? এসব প্রশ্নের মধ্য দুই দেশের ক্রিকেট যুদ্ধ আবার নতুন রূপ পেতে যাচ্ছে।


     এই বিভাগের আরো খবর