,

দুধ খেলেই হজমের সমস্যা?

সময় ডেস্ক : দুধ শরীরের জন্য আদর্শ একটি খাবার। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দুধের জুড়ি নেই। দুধ খাওয়ার অভ্যাসে শরীর সতেজ থাকে। অনেকের আবার দুধ খেলে হজমের সমস্যা হয়। এ কারণে তারা দুধ খাওয়া এড়িয়ে চলেন। অনেকেই হয়তো জানেন না হজমের সমস্যা সমাধানের উপায় লুকিয়ে রয়েছে দুধেই। শুধু দুধ খেলে যদি হজমের গোলমাল হয়, তা হলে দুধের সঙ্গে মিশিয়ে নিন এক চামচ ঘি। এতে দারুণ উপকার পাবেন। দুধ এবং ঘি মিশিয়ে খাওয়া পাকস্থলির জন্য খুব ভাল। এতে এনজাইম নিঃসৃত হয়। ফলে হজমশক্তি আরও বাড়ে। বদহজম, কোষ্ঠকাঠিন্য, গ্যাসের মতো সমস্যা থেকে দূরে থাকা যায়।
দুধের সঙ্গে ঘি মিশিয়ে খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-
১. যাদের অনিদ্রার সমস্যা রয়েছে তারা দুধের সঙ্গে ঘি মিশিয়ে খেলে দারুণ উপকার পাবেন। এই পানীয় স্নায়ুকে শান্ত করে। স্বস্তি দেয়। মানসিক উদ্বেগও কমায়।
২. ত্বকের উজ্জ্বলতা বাড়াতে রোজ খেতে পারেন ঘি-দুধ। এক গ্লাস গরম দুধে এক চামচ দেশি ঘি মিশিয়ে নিন। যাদের ত্বক কম বয়সে বুড়িয়ে গিয়েছে, তাদের জন্য এই পানীয় দারুণ সুফল দেবে।
৩. পেশির ব্যথায় ভুগছেন? তা হলে সেই ব্যথা থেকে মুক্তি দিতে পারে ঘি মেশানো দুধ। ঘি-দুধের মিশ্রণে থাকা ক্যালশিয়াম হাড় মজবুত করে। এ কারণে আঘাত লাগলে চিকিৎসকরা গরম দুধ খাওয়ার পরামর্শ দেন।

 


     এই বিভাগের আরো খবর