,

যে কোনো পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হবে :: প্রধানমন্ত্রী

সময় ডেস্ক : যে কোনো পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, চাল, ডাল, মাছ, মুরগি, সবজির আমদানি ও উৎপাদনে সব ধরনের সহায়তা দেওয়া হবে। কৃষি উৎপাদন বাড়াতে হবে। আবাদযোগ্য এক ইঞ্চি জায়গাও যাতে অনাবাদি না থাকে নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে সরেজমিনে তদারক করার জন্য মন্ত্রিপরিষদ সচিবের মাধ্যমে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন তিনি।
উন্নয়ন প্রকল্প নেওয়ার ক্ষেত্রে কৃষি, গ্রামীণ কল্যাণমুখী প্রকল্পে অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দিয়ে এ মুহূর্তে আয়েশি ও বড় প্রকল্প না নেওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। প্রকল্প যাচাই-বাছাইকালে এ সব বিষয়ে আরও সতর্ক হওয়ার জন্য পরিকল্পনা কমিশনকে নির্দেশ দিয়েছেন তিনি।
গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এসব নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে এক ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর এই নির্দেশনা এবং একনেকের অন্যান্য বিষয়ে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। একনেক সভাপতি হিসেবে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ দিন পর আজ একনেক বৈঠকে সশরীরে উপস্থিত ছিলেন তিনি। পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে একনেকের বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে ৭টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এসব প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৯৮২ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৩ হাজার ৩৯২ কোটি টাকা, বিদেশি ঋণ ৩২২কোটি। বাকি ২৬৭ কোটি টাকা বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব। এর বাইরে দুটি প্রকল্পের চতুর্থ ও পঞ্চম দফা ব্যয় বৃদ্ধি ছাড়া মেয়াদ বৃদ্ধির বিষয়টি একনেককে অবহিত করা হয়। ব্যয় বৃদ্ধির প্রয়োজন না হওয়ায় প্রকল্প দুটির নতুন করে অনুমোদন প্রয়োজন হয়নি।
পরিকল্পনা মন্ত্রী, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম; শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, মৎস্য ও প্রাণিসস্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম; ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবগণ একনেক সভার কার্যক্রমে অংশ নেন।


     এই বিভাগের আরো খবর