,

শরীরে ভিটামিনের অভাবে যেসব উপসর্গ দেখা দেয়

সময় ডেস্ক : শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজ পদার্থ, ফাইবার প্রয়োজন। রোগ প্রতিরোধ শক্তি বাড়ানো থেকে হাড়ের যত্ন নেওয়া, হরমোনের কার্যক্রম নিয়ন্ত্রণ করা থেকে সামগ্রিক সুস্থতা বজায় রাখতে পুষ্টিকর উপাদানের বিকল্প নেই। যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’-এর তথ্য অনুসারে, শরীরে বিভিন্ন ধরনের ভিটামিনের অভাব ঘটলে শারীরিক নানা সমস্যা দেখা দেয়। পুষ্টিবিদরা বলছেন, শরীর সুস্থ রাখতে মোট ১৩টি ভিটামিনের প্রয়োজন আছে। বিভিন্ন ভিটামিনের কার্যকারিতা ভিন্ন। ভিটামিনের ঘাটতিই বিভিন্ন অসুস্থতার কারণ হয়ে ওঠে। সাধারণ ভাবে ভিটামিনের ঘাটতি হলে ক্লান্তি, দুর্বলতা, মাথা ঘোরা, অস্থিরতার মতো সমস্যার সম্মুখীন হতে হয়। এ ছাড়াও বিভিন্ন উপসর্গের মাধ্যমে ভিটামিনের ঘাটতি প্রকাশ পায়। শরীরে ভিটামিনের ঘাটতি হলে যেসব সমস্যা দেখা দেয়-
মাড়ি থেকে রক্তপাত- শরীরের ভিটামিন সি-র ঘাটতি তৈরি হলে মাড়ি থেকে রক্ত বেরোয়। শরীরের যে কোনও ক্ষত দ্রুত সারাতে এই ভিটামিন দারুণ কার্যকরী। শরীরে কোষের ক্ষয় রোধ করতে ভিটামিন সি অত্যন্ত জরুরি। প্রতিদিনের খাবারে এ কারণে ভিটামিন সি-সমৃদ্ধ খাবার রাখা জরুরি। সামনেই শীতকাল। এই সময়ে ভিটামিন সি’য়ের চাহিদা পূরণে নিয়মিত একটি করে কমলা। এ ছাড়াও স্ট্রবেরি, বাঁধাকপি, টমেটোর মতো খাবার খাওয়া জরুরি।
চুল পড়া এবং নখ ভেঙে যাওয়া- পর্যাপ্ত যত্নের অভাবে অনেকেরই এই দু’টি সমস্যা দেখা দেয়। পাশাপাশি শরীরে ভিটামিন বি ৭-এর অভাব দেখা দিলে এই সমস্যাগুলি দেখা দিতে পারে। ভিটামিন বি৭-এর আরও একটি নাম হল ‘বায়োটিন’। শরীরে বায়োটিনের অভাব ঘটলে নখ ভেঙে যাওয়া এবং চুল ঝরার মতো সমস্যা দেখা দেয়। শরীরে ভিটামিন বি৭-এর চাহিদা পূরণে খাদ্যতালিকায় ডিম, মাছ, পালংশাক, ফুলকপি, কলার মতো খাবার রাখতে পারেন।
মুখের আলসা- শরীরে ভিটামিন বি-এর পরিমাণ শরীরে কমে গেলে মুখে আলসার হয়। ভিটামিন বি১, বি২ এবং বি৬-এর ঘাটতি এই আলসারের কারণ। মুখের আলসার নিয়ে প্রথম থেকে সতর্ক না থাকলে পরে বিপদ বাড়তে পারে। ভিটামিন বি ১২-এর ঘাটতি পূরণে ভরসা রাখতে পারেন বাদাম, সবুজ শাকসব্জি, দুগ্ধজাতীয় খাবারে।
রাতে চোখে কম দেখা- এমন অনেকেই আছেন যাঁরা রাতে চোখে একটু অস্পষ্ট দেখেন। মূলত ভিটামিন এ-র অভাবে এই রোগ হয়। শরীর সুস্থ রাখতে ভিটামিন এ-র ভূমিকা অপরিহার্য। তাই সুস্থ থাকতে গাজর, দুগ্ধজাতীয় খাবারের মতো ভিটামিন এ-সমৃদ্ধ খাবার বেশি করে খান।


     এই বিভাগের আরো খবর