,

কোথায়, কীভাবে বানানো
হচ্ছে স্বপ্নের বিশ্বকাপ ট্রফি

সময় ডেস্ক ॥ ইতালি এবার বিশ্বকাপে নেই। তবে নিশ্চিতভাবে বলা যায় যে ইতালিয়ানদের হাত এরই মধ্যে বিশ্বকাপের ওপর পড়েছে। চার বছর পরপর বিশ্বকাপজয়ী দলকে যে রেপ্লিকা ট্রফি দেওয়া হয়, সেটি তৈরিই করা হয় মিলানের ছোট্ট একটি শহর পাদের্নো দুগনানোতে। এটি তৈরি করে ট্রফি ও মেডেল প্রস্তুতকারক কোম্পানি জিডিই বের্তোনি। ১৯৭১ সালে ৩৬.৮ সেন্টিমিটার উচ্চতা এবং ৬.১ কিলোগ্রাম ওজনের মূল ট্রফিটির নকশা করেছিলে শিল্পী সিলিভিও গাজ্জানিগা, যা ১৯৭৪ সালের বিশ্বকাপ জেতা দল পশ্চিম জার্মানিকে দেওয়া হয়।
ফিফার মালিকানায় থাকা এই ট্রফি ফাইনাল শেষে বিজয়ী দলের নাম খোদাই করে তুলে দেওয়া হবে। তবে ট্রফি তুলে দেওয়ার পর সেটি আবার জিডিই বের্তোনিকে ফিরিয়ে দেওয়া হয়। উদযাপনের জন্য খেলোয়াড়দের হাতে দেওয়া হয় রেপ্লিকা ট্রফি। আসল ট্রফিটি ফিফাকে ফিরিয়ে দেওয়ার আগে নিজেদের কাছে সংরক্ষণ করে রাখে বের্তোনি। এরপর পরবর্তী বিশ্বকাপ পর্যন্ত ট্রফিটির ঠাঁই হয় ফিফার অফিশিয়াল জাদুঘরে। খেলোয়াড়দের উদযাপনের সময় ট্রফিটি ক্ষতিগ্রস্ত হতে পারে, এই আশঙ্কাতেই মূলত বের্তোনি নিজেদের কাছে ট্রফিটি সংরক্ষণ করে রাখে। তবে প্রশ্ন হচ্ছে, জিডিই বের্তোনি কীভাবে বিশ্বকাপের এই প্রতিলিপি তৈরি করে?
প্রথমত, কারখানায় পিতলের কাঠামোটি তৈরি হয়। এরপর ধাতু একটি বিশেষ পাত্রে ঢালা হয় (যা কিনা আসল বিশ্বকাপের নকশার মতো), যা একটি প্লাস্টার কাস্টার (প্রতিলিপি) তৈরি করে। এটি হয়ে গেলে একে ডাই গ্রিন্ডিং দ্বারা ছেঁকে নেওয়া হয়, যা অতিরিক্ত ধাতুগুলোকে অপসারণ করে। এরপর ছোট হাতুড়ি দিয়ে এটি পরিমার্জন করা হয় এবং ট্রফির ওপর প্রয়োজনে বিষয়গুলো যোগ করা হয়। বিশেষ করে সেই দুটি মানবহাতের আকার, যা পৃথিবীকে আগলে ধরে আছে। এরপর আরও বেশি পরিমার্জন প্রয়োজন হয়। ফলে এটিকে নিখুঁত দেখানোর জন্য ভারী যন্ত্র দিয়ে পলিশ করা হয়।
এরপর ট্রফিটি নিয়ে আসা হয় গ্যালভানিক (তাড়িত) বিভাগে। যেখানে আল্ট্রাসোনিক ক্লিনিং সম্পন্ন করা হয়। এর মধ্য দিয়ে ট্রফিটির যথাযথভাবে পরিষ্কার হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। এটি ধাতুর প্রভাবও বাড়ায়। এরপর ট্রফিটিকে গ্লিডিং বাথ দেওয়া হয়, গ্লিডিং মূলত ট্রফিটিকে ঝাঁ-চকচক করার কাজ করে। পরবর্তী ধাপে বিশুদ্ধ পানিতে এটি ধোয়া হয়। এর ফলে ট্রফিটিকে আরও চকচকে দেখায়। ভিত্তিমূলে ম্যালাকাইট সবুজ মার্বেল প্রয়োগ করা হয় এবং বিশেষভাবে সংরক্ষণ করা হয়। বিশ্বকাপ ফাইনালের দিন প্রদর্শনের আগে শেষবারের মতো ট্রফিটিকে পরিষ্কার হয়।
পুরো বৈজ্ঞানিক প্রক্রিয়াটি সম্পন্ন করতে সময় লাগে তিন মাস। শুধু বিশ্বকাপ ট্রফিই নয়, জয়ী দলকে দেওয়া সোনার পদকগুলোও তৈরি করে জিডিই বের্তোনি। কোম্পানিটি বিশ্বকাপ ট্রফি ছাড়াও শীর্ষ টুর্নামেন্টগুলোর ট্রফি বানানো নিয়ে সারা বছর ব্যস্ত থাকে। চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও সুপারকাপের ট্রফিও তৈরি করে তারা।


     এই বিভাগের আরো খবর