,

মেদ ঝরাতে সহায়ক মেথি

সময় ডেস্ক : সুস্বাস্থ্যের জন্য সঠিক খাওয়া-দাওয়া ভীষণভাবে দরকার। এর মধ্যে মেথির উপকারিতা বিশেষভাবে উল্লেখযোগ্য। মেথি বীজ অনেক রোগের উপশমের ক্ষেত্রেই খুব ভাল একটি ওষুধ হিসেবে কাজ করে। এটি ওজন কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং ডায়াবেটিস দূরে রাখতেও খুব সহায়ক। এতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে। যারা ওজন কমাতে চাইছেন তারা কয়েকটি উপায়ে মেথি খেতে পারেন। যেমন-
মেথি চা- এক কাপ ফুটন্ত পানিতে সামান্য মেথি দিন। তাতে দারুচিনি ও আধ ইঞ্চি কুচানো আদা দিন। এই চা পান করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং খাবারও সহজে হজম হয়। ওজন নিয়ন্ত্রণে থাকে।
গরম মেথি বীজ- মেথি বীজের গুঁড়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সকালে খালি পেটে হালকা গরম পানিতে মেথির গুঁড়া খেতে পারেন। তাতে দ্রুত ওজন কমবে।
ভেজানো মেথি- এক মুঠো মেথি সারারাত ভিজিয়ে রাখুন। এরপর সকালে সেটি ছেঁকে খেয়ে নিন। এর ফলে বারবার খিদে পাবে না। ফলে ওজনও নিয়ন্ত্রণে থাকবে।
মেথি এবং মধু- এক কাপ গ্রিন টি-তে মধু এবং লেবুর রস মেশান ও তার সঙ্গে মেথির গুঁড়া যোগ করুন। প্রতিদিন সকালে খালি পেটে এটি খেতে পারেন। নিয়মিত এটি খেলে দ্রুত ওজন কমাতে সাহায্য করে।
অঙ্কুরিত মেথি- অঙ্কুরিত মেথিও স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এবং খনিজ। সকালে খালি পেটে এগুলো খেলে দ্রুত ওজন কমতে সাহায্য করে।


     এই বিভাগের আরো খবর