,

লাখাইয়ে বজ্র নিরোধক দণ্ড যন্ত্র ও ছাউনী সম্পর্কে অবহিতকরণ ও উদ্ধোধন

লাখাই প্রতিনিধি : দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক ২০২১-২০২২ অর্থ বছরে বজ্রপাত হতে প্রাণহানি রোধকল্পে বজ্রপাতপ্রবণ হবিগঞ্জ জেলায় বজ্র নিরোধক দন্ড, বজ্র নিরোধক যন্ত্র স্থাপন কাজের জন্য জেলা প্রশাসক, হবিগঞ্জ হতে ২৫ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়। বরাদ্দ হতে লাখাই উপজেলায় ০৩ টি প্রকল্প গ্রহণ করা হয়। তার মধ্যে বজ্র নিরোধ দন্ড ও যন্ত্র স্থাপনের জন্য প্রতিটি বরাদ্দ ছিল ৫ লক্ষ টাকা এবং বজ্র নিরোধক ছাউনী স্থাপনের জন্য বরাদ্দ ছিল ৩ লক্ষ ৩৩ হাজার টাকা। প্রকল্পগুলো ২০২০-২১ অর্থ বছরে বাস্তবায়ন করা হয়েছিল। বাস্তবায়িত প্রকল্পগুলো সম্পর্কে অবহিত করার জন্য উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের উদ্বোধক এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: শরীফ উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার, লাখাই। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন মো: আব্দুল কুদ্দুছ, চেয়ারম্যান, করাব ইউপি।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং জনাব মো. আলী নুর, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, লাখাই। এছাড়াও উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট প্রকল্পের সভাপতিদ্বয়, কলেজের অন্যান্য শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ এবং অত্র এলাকার কৃষকরা।
অনুষ্ঠানের প্রধান অতিথি বক্তব্যে বলেন, অত্র এলাকায় বজ্রপাত হতে প্রাণহানি রোধকল্পে এই বজ্র নিরোধক দন্ড স্থাপন করা হয়েছে। সকলের উদ্দেশ্যে তিনি আরও বলেন, উক্ত বজ্র নিরোধক যন্ত্রটি অত্র হাওড় এলাকার কৃষকদের বজ্রপাত হতে প্রাণ রক্ষায় কাজ করবে এবং বজ্র নিরোধক ছাউনীটি কৃষকদের বজ্রপাতকালীন, ঝড়-বৃষ্টি, রোদ ও বিভিন্ন প্রকার দুর্যোগের সময় আশ্রয়স্থল হিসেবে ব্যবহার করা যাবে।
অনুষ্ঠানের সভাপতি এবং বিশেষ অতিথিবৃন্দ আরও বলেন যে, বজ্র নিরোধক দন্ড, যন্ত্র ও ছাউনীটি হাওড়ের বিভিন্ন প্রকার দুর্যোগ কবলিত কৃষকদের আশ্রয়দানের সম্পূরক ভূমিকা পালন করবে।
সভাপতি বলেন যে, যন্ত্রটি ২০২১-২২ অর্থ বছরে বাস্তবায়িত হলেও যন্ত্রটি সম্পর্কে সকলে অবহিত না থাকায় সঠিক ব্যবহার হচ্ছে না বলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং বজ্র নিরোধক যন্ত্রটি সঠিক ব্যবহার করার জন্য সকলের নিকট আহ্বান করেন।


     এই বিভাগের আরো খবর